শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

নিংশিয়ায় ‘চায়না ইন মাই আইস’ অনুষ্ঠিত

চীন প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩২, ২ অক্টোবর ২০২১

আপডেট: ০১:৩৩, ২ অক্টোবর ২০২১

Google News
নিংশিয়ায় ‘চায়না ইন মাই আইস’ অনুষ্ঠিত

`চায়না ইন মাই আইস - নিংশিয়া` সেমিনারে অংশগ্রহণকারীরা

উত্তর-পশ্চিম চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল নিংশিয়ার উন্নয়ন ও দারিদ্র বিমোচন নিয়ে সেমিনার 'চায়না ইন মাই আইস - নিংশিয়া' সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

গত বুধবার (২৯শে সেপ্টেম্বর) সেমিনারটি নিংশিয়ার রাজধানী ইনছোন শহরে অবস্থিত ইউয়ে-হাই হোটেলের হল রুমে অনুষ্ঠিত হয়। ফরেন অ্যাফেয়ার্স অফিস অফ দ্য পিপল'স গভর্নমেন্ট অফ নিংশিয়া হুই অটোনমাস রিজিওন এর সহযোগিতায় সেমিনারটি যৌথভাবে আয়োজন করে দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এবং দ্য পিপল'স গভর্নমেন্ট অফ নিংশিয়া হুই অটোনমাস রিজিওন।

সেমিনারে মূল বিষয় ছিল, চরম দারিদ্র সীমায় বসবাস করা নিংশিয়ার জনগণ কীভাবে উন্নত জীবন এবং সম্পূর্ণ রূপে দরিদ্র নির্মূল করেছে তা আন্তর্জাতিক অঙ্গনে ভাগ করে নেওয়া। যাতে করে উন্নয়শীল দেশগুলো এই বাস্তব অভিজ্ঞতা স্ব-স্ব দেশে কাজে লাগাতে পারে।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন, দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এর সভাপতি এম্বাসেডর লিন সংথিয়ান, নিংশিয়া আঞ্চলিক সরকারের ভাইস গভর্নর ওয়াং হেশান, সাউথ আফ্রিকার সাবেক রাষ্ট্রদূত এম্বাসেডর গার্ট গ্রোবলার।

সেমিনারে আগে প্রতিনিধিগণ বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য ২৫শে সেপ্টেম্বর থেকে ২৮শে সেপ্টেম্বর পর্যন্ত চার দিনব্যাপী নিংশিয়ার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন। যুব প্রতিনিধিরা নিংশিয়ার দারিদ্র বিমোচন ও উন্নয়ন, উদ্ভাবন-চালিত উন্নয়ন এবং সবুজ উন্নয়ন নিয়ে সেমিনারে কথা বলেন।

সভাপতি লিন সংটিয়ান বলেন, আমাদের অ্যাসোসিয়েশন ২২টি দেশের বন্ধুদের 'চায়না ইন মাই আইজ - নিংশিয়া' ইভেন্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছি। বিদেশি বন্ধুরা চীনের উন্নতির অলৌকিক ঘটনা প্রত্যক্ষ করেছে, জয়-জয় সহযোগিতা এবং ভবিষ্যতের সাধারণ উন্নয়ন নিয়ে আলোচনা করেছে। চীনের উন্নয়ন পথ, উন্নয়নের দর্শন এবং শাসনের কৌশল গভীরভাবে বোঝতে পেরেছে।

তিনি আরো বলেন, এই ইভেন্টের মাধ্যমে সর্বাত্মক উপায়ে একটি মধ্যপন্থী সমৃদ্ধ সমাজ গঠনে আন্তর্জাতিক সহযোগিতার বিস্তৃত সম্ভাবনা, সক্রিয়ভাবে অন্বেষণ এবং পারস্পরিক উপকারী সহযোগিতার ভবিষ্যতকে উৎসাহিত করবে। সব কিছু সম্ভব যদি আমরা ঐক্যবদ্ধ থাকি এবং শান্তিপূর্ণ উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হই।

বাংলাদেশের প্রতিনিধি হয়ে এই সেমিনারে অংগ্রহণ করেন, চিয়াংশি ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম। তিনি সেমিনারে নিংশিয়ার মিননিং শহরের দারিদ্র বিমোচন ও উন্নয়ন নিয়ে তার বক্তব্য তুলে ধরেন। পাশাপাশি নিংশিয়া আঞ্চলিক সরকারকে বাংলাদেশের দারিদ্য বিমোচনে সহযোগিতা করার অনুরোধ জানান। বাংলাদেশের দারিদ্র বিমোচনে যৌথ প্রকল্প গ্রহণের প্রস্তাব দেন।

বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ক্যামেরুন, দক্ষিণ কোরিয়া, ইন্ডিয়া, পাকিস্তান, কম্বোডিয়া, জাপানসহ অন্যান্য দেশ ও অঞ্চল থেকে ৬০ জন প্রতিনিধি এই সেমিনারে অংশগ্রহণ করে। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের