শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

কানসাই জাপানে সুবর্ণজয়ন্তী ৫০ বছর ও মহান বিজয় দিবস উদযাপন

জাপান প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৭, ২২ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৭:৩৪, ২২ ডিসেম্বর ২০২১

Google News
কানসাই জাপানে সুবর্ণজয়ন্তী ৫০ বছর ও মহান বিজয় দিবস উদযাপন

সংগৃহীত ছবি

বাংলাদেশ আওয়ামীলীগ কানসাই জাপান শাখা কর্তৃক আয়োজিত সুবর্ণজয়ন্তী ৫০ বছর ও মহান বিজয় দিবস পালিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কানসাই বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম।

অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সব বীর শহীদ এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট শাহাদাতবরণকারী সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শুভেচ্ছা বক্তৃতায় কানসাই আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ হারুন অর রশিদ বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানান। বাংলাদেশ পাক হানাদারদের সাথে মাত্র ৯  মাসে যুদ্ধ করে বিজয় অর্জন করে যা কষ্টার্জিত হলেও পৃথিবীর ইতিহাসে অন্যতম বিরল বলে উল্লেখ করেন।

প্রধান অথিতির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু স্বাধীনতা অর্জনে জাতির পিতার দূরদর্শী নেতৃত্ব, বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত আত্মত্যাগ এবং আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে রূপকল্প ২০২১, রূপকল্প ২০৪১ ও ডেল্টা পরিকল্পনা ২১০০ বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ সরকার। এবছর নভেম্বর মাসে স্বল্পোন্নত দেশের ক্যাটেগরি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার জন্য আমরা জাতিসংঘের চূড়ান্ত অনুমোদন লাভ করেছি যা জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনে আমাদের মর্যাদা ও সক্ষমতার স্বাক্ষর।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিগত বছরগুলোতে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন এবং বাংলাদেশের অর্জনসমূহ উপস্থাপন করে তিনি জাতির পিতার সমৃদ্ধ সুখী-সমৃদ্ধ বৈষম্যহীন সোনার বাংলা বাস্তবায়নে প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির এান ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের অবদানকে তুলে ধরে দেশ ও দেশের বাইরে বঙ্গবন্ধুর আদর্শকে ‌‌অনুসরণ করে সাংগঠনিক কার্যক্রমকে আরো গতিশীল করার আহ্বান জানান।কানসাই আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রমের প্রশংসা করে মুক্তিযুদ্ধের চেতনার উদ্ধৃতি প্রদান করে দেশরত্ন শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারন সম্পাদক কবিরুল ইসলাম শিকদার বলেন, "আমাদের সবার উচিত দেশের ইতিহাস জানা। বর্তমান তরুণ ও নতুন প্রজন্মের অনেকেই আমাদের গৌরবময় সোনালি ইতিহাস ভালো করে জানে না।" প্রবাসে মুক্তিযুদ্ধের চেতনা চির সমুন্নত রাখা ও নতুন প্রজন্মের কাছে মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের সঠিক চিত্র তুলে ধরার জন্য তিনি প্রবাসী বসবাসবাসরত ভাই বোনদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ভিডিও বার্তার মাধ্যমে কানসাই আওয়ামী লীগকে বিজয় দিবসের শুভেচ্ছা ও দিকনির্দেশনা মূলক পরামর্শ প্রদান করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মোঃ মোনতাজ উদ্দিন আহমেদ এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট  মোঃ মোসফাকুরর রহমান সবুজ।

‌অনুষ্ঠানে উপস্থিত থেকে মহান মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন, বাংলাদেশ আওয়ামী লীগ কানসাই, জাপান শাখার উপদেষ্টা আমিনুর রহমান, উপদেষ্টা মাসুদুল হাসান, উপদেষ্টা আশরাফুজ্জামান রোমেল, তরুণ আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন, উপদেষ্টা বজলুর রশীদ হীরা, উপদেষ্টা ডা: মারুফ হক খান, সহ-সভাপতি ড.লুৎফর রহমান মাসুম, কানসাই স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহফুজুল করিম, কানসাই যুবলীগের সাধারণ সম্পাদক শামীমুল আজাদ রাজু, জাপান ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফকরুল ইসলাম দিদার ও ওসাকা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইয়াছিন আরাফাত রিয়াদ । বক্তারা তাদের বক্তব্যে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গঠনে কাজ করতে সকলকে আহ্বান জানান।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী সকলে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭১ এর মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের ভূমিকাকে উল্লেখ করে জাতির যে কোনো প্রয়োজনে নিঃস্বার্থভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পর্যায়ক্রমে কানসাই আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আর এ সরকার রবিন, সহ-দপ্তর সম্পাদক সাইফুল আলম, স্বেচ্ছাসেবকলীগের সাংঠনিক সম্পাদক মাহবুব বাঁধন ও কানসাই যুবলীগের সাংগঠনিক সম্পাদক আরিফুর রহমান আকাশ।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের