শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব: কবীর সুমন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৫:১২, ১৬ অক্টোবর ২০২২

Google News
এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব: কবীর সুমন

অপেক্ষার ফল মধুর হয় সেই কথাটা আবারও যেন মনে করিয়ে দিলেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার কবীর সুমন। ‘তোমাকে চাই’ অ্যালবামের ৩০ বছর উদযাপন উপলক্ষে ঢাকার শ্রোতাদের গান গল্পে মাতালেন বর্ষীয়ান এই গায়ক। গানের ফাঁকে তার কথাগুলো ছিল আরও উপভোগ্য। এ সময় তিনি বলেন, এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে, বাংলাদেশের মাটিতে মরবো।

শনিবার (১৫ অক্টোবর) বিকেল ৪টা ৩০ মিনিটে শো শুরু হওয়ার কথা থাকলেও ৫টা ১৫ মিনিটে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মঞ্চে আসেন কবীর সুমন। দীর্ঘ ১৩ বছর পর ঢাকার মঞ্চে গাইতে আসেন এই গানওয়ালা। এসেই দুইহাত করজোড়ে নমস্কার জানিয়ে সকলের কাছে কৃতজ্ঞতা জানান প্রখ্যাত এই শিল্পী। 

কথায় কথায় তিনি বলেন,‘আমি যখন প্রথম বাংলাদেশে গাইতে এসেছিলাম তখন আমার বয়স ছিলো তখন আমার ৪৭ বছর বয়স। আমার প্রথম স্বরচিত অ্যালবাম যখন বের হয় তখন আমার বয়স ছিলো ৪৩ বছর। আমার প্রথম গ্রামোফোন অ্যালবাম বের হয়েছিল ৩০ বছর বয়সে। ১৭ বছর বয়সে আমি রবীন্দ্রসঙ্গীত ও আধুনিক শিল্পী হিসেবে একটু উচু শ্রেণিতে যোগ দেই। নজরুল সঙ্গীত পছন্দ হলেও সেটাতে আমি ভালো ছিলাম না। এই হলো আমার গানের ক্যারিয়ার।

হুইল চেয়ার থেকে উঠতে ও বসতে সমস্যা হয় কবীর সুমনের। শুধু তাই নয়,  শারীরিক সমস্যার কারণে লিখতে ও গিটার বাজাতে পারেন না। তবে এ নিয়ে তার কোনো দুঃখ নেই। কবীর সুমন বলেন, গুরুদের কৃপায় আমি একটু একটু গাইতে পারি।

এরপর কবীর সুমন তার সফরসঙ্গী তিনজনকে দর্শকের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন। তখন তিনি বলেন, আগে আমি একাই গাইতাম। ঘড়ির কাঁটা তখন ৫ টা ২৫ মিনিট। ‘এক একটা দিন’ গান দিয়ে অনুষ্ঠান শুরু করলেন কবীর সুমন। প্রথম গানেই সারগামের প্রদর্শনী দেখান তিনি।
 

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের