শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

নিজেকে খাচাঁবন্দী করে অভিনব প্রতিবাদ এক চিত্রশিল্পীর

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:২৭, ১৭ অক্টোবর ২০২২

Google News
নিজেকে খাচাঁবন্দী করে অভিনব প্রতিবাদ এক চিত্রশিল্পীর

চিত্রশিল্পী সাইফুল্লাহ নবীন

সাইফুল্লাহ নবীন বরিশালে নিজেকে খাঁচা বন্দী করে প্রতিকি প্রতিবাদ কর্মসূচি পালন করেন। বরিশাল নগরীর টাউন হলের সামনে এ কর্মসূচি (১৬ই অক্টোবর)  রবিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পালন করেন।

ব্যতিক্রমী প্রতিবাদে সে খাঁচার উপরে লাল রঙে লেখা,  'পাখি বাঁচান, তাকে মুক্ত আকাশে উড়তে দিন'। অভিনব নজর কারা এ প্রতিবাদে পথচারীরা তার এই দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে তাকে সাধুবাদ জানিয়েছে।

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে সাইফুল্লাহ নবীন নামের এই চিত্রশিল্পীর বাড়ি। ঢাকার বাংলা একাডেমির একুশের বইমেলায় বর্ণমালা শিল্পে ও স্টল সাজ সজ্জা কাজ করতেন তিনি গল্প লেখার পাশাপাশি। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ৫২ টি।

এছাড়াও তার তৈরি ডেঙ্গু মশার ভাস্কর্য রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে। তার এই লেখনির মধ্যে উপন্যাস রয়েছে ১৫ টি, মুক্তিযুদ্ধভিত্তিক ১০ টি, শিশুদের ছবি আঁকার বই রয়েছে ৪ টি, এবং শিশুতোষ গল্পের বই রয়েছে ২৩ টি।

খাঁচা বন্দি রাখার বিষয়ে চিত্রশিল্পী সাইফুল্লাহ নবীন জানান, পাখিরা চায় মুক্ত আকাশে উড়ে বেড়াতে। তবুও আমরা পাখির মনের ইচ্ছার বিরুদ্ধে তাকে পোষ মানানোর চেষ্টা করি। খাঁচার ভেতরে তিনি নিজে অবস্থান করে পাখির এই কষ্টকর মনোভাব কে অন্যদের জানানোর চেষ্টা করেছেন। 

সাইফুল্লাহ নবীন আরো জানান যে,  তার এই অভিনব প্রতিবাদ এর মুখ্য বিষয় হল,  বন এবং বনের পাখি ক্ষতির হাত থেকে যেন রক্ষা পায় এবং পাখির মুক্ত বিচরণ নিশ্চিত করা যায়। এই মর্মে  প্রাণি সংরক্ষণ বিভাগ তার মতো পরিবেশ সচেতন কর্মীদের নিয়ে ক্যাম্পেইন করার দাবি জানান।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের