শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকা পেলেন বুকার পুরস্কার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:১২, ২১ অক্টোবর ২০২২

Google News
শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকা পেলেন বুকার পুরস্কার

বুকার পুরস্কার বিজয়ী শেহান করুনাতিলকা

শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকাকে এবারে বুকার পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে তার কল্পকাহিনীর জন্য। একজন ওহার ফটোগ্রাফার যিনি শেহান শ্রীলঙ্কার গৃহযুদ্ধে খুন হন, তার জীবনী নিয়ে লেখা দ্বিতীয় বই 'দি সেভেন মুনস অফ মালি আলমেইদা'র  জন্য তিনি এ পুরস্কার পান।

শেহান করুনাতিলকা যুক্তরাষ্ট্রের কুইন কনসোর্ট ক্যামিলার কাছ থেকে এই পুরস্কার ট্রফি গ্রহন করেন সোমবার রাতে লন্ডনে। ইংরেজি সাহিত্যের মর্যাদা পূর্ণ এই পুরস্কার দেওয়া হয় ২০১৯ সালের পর এই প্রথম আয়োজিত সরাসরি কোন অনুষ্ঠানে। পুরস্কার হিসেবে ৮৭ বছর বয়সী এই লেখক পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড। 

'সেভেন মুনস' ১৯৯০ সালের পটভুমিতে লেখা উপন্যাসে মালি আলমেইদা নামে একজন সমকামি ও জুয়ারির মৃত্যুর পর জেগে ওঠে, তার মৃত্যুর জন্য কে দায়ী এই প্রশ্ন, তখন তা খোজার সিদ্ধান্ত নেন তিনি। 'সেভেন মুনস' উপন্যাসের বিষয়ে শেহান বলেন, আমার আশা ভবিষ্যতে বইটি শ্রীলঙ্কায় পড়া হবে এবং দুর্নীতি ও সাম্প্রদায়িক দাঙ্গার ধারণা ও একসাথে কাজ করে না আত্মার বন্ধুত্ব এবং কখনই করবেনা, মানুষ তা বুঝতে পারবে।

যিনি এই পুরস্কারটি পেলেন তিনি করুনাতিলকার দ্বিতীয় শ্রীলঙ্কান। ১৯৯২ সালে মাইকেল ওনদাটজের ' দি ইংলিশ পেশেন্ট' এর আগে এই পুরস্কার লাভ করে যা পরে ব্লকবাস্টার সিনেমায় রূপান্তর করা হয়েছে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের