শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

দেশ, মাটি ও মানুষের কবি শামসুর রহমান এর জন্মদিন আজ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৪:৫২, ২৪ অক্টোবর ২০২২

Google News
দেশ, মাটি ও মানুষের কবি শামসুর রহমান এর জন্মদিন আজ

কবি শামসুর রহমান

বাংলা কবিতা, চিত্রকল্প, কাব্যগ্রন্থের এক অসাধারণ প্রতিভাবান কবি হলো শামসুর রহমান। তিনি তার ছন্দময় কবিতার চরণে তুলে ধরেছেন, দেশ, মাটি ও মানুষের কথা। অনেকক্ষেত্রে শুনিয়েছেন আবার স্বাধীনতার চিরন্তন বাণী। শামসুর রহমানকে কবিতার বড়পুত্র উপাধি দেওয়া হয়েছে তার অসাধারণ চিত্রকল্প ও সৃজনশীলতার প্রতিভার দরুন।

আজ কবি শামসুর রহমান এর ৯৪ তম জন্মদিন আজ । ঢাকার মাহুতটুলিতে ১৯২৯ সালের ২৩ অক্টোবর তার জন্ম। ১৭ আগস্ট ২০০৬ সালে এই বরেণ্য প্রতিভাবান চিরকালের জন্য শায়িত হন। তিনি তার সম্পূর্ণ জীবনের অংশজুরেই কাটিয়েছেন কবিতা, কাব্য, আর সৃজনশীলতার সমৃদ্ধের অনুরাগে।

কবির আত্মপ্রকাশ ঘটে ষাটের দশকের শুরুর দিকে। তিনি তার চলার শুরুর দিকে অস্তিত্ববাদী আধুনিকতায় প্রভাবিত হলেও পরবর্তীতে দেশজ, ইতিহ্য, সামাজিক ও রাজনৈতিক ঘটনার প্রবাহ, স্বৈরাচারী, সাম্প্রদায়কতা তার রচিত কবিতা গুলোর মূল উপজীব্য হিসেবে দেখা যায়।  

কবি স্বাধীনতার প্রতি উজ্জীবিত হয়ে  বেশ কয়েকটি কবিতাও রচিত করে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো -- স্বাধীনতা তুমি, তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা, প্রমুখ বিশেষ ভাবে উল্লেখযোগ্য। তার রচিত প্রথম কাব্যগ্রন্থ 'প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে'। আর এই গ্রন্থের মাধ্যমেই তার প্রতিভার প্রমান ঘটে। আরো হলো --- নিরালোকে দিব্যরথ, ফিরিয়ে নাও ঘাতক কাঁটা, বিদ্ধস্ত নীলিমা ইত্যাদি উল্লেখযোগ্য।

কবির এই সংবেদনশীলতাময় রচিত কবিতা, কাব্য ও শৈল্পিক ব্যঞ্জনা দেশের সকল মানুষকে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে কবিপ্রেমীদের ওপর।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের