মঙ্গলবার,

২৩ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

২৩ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

Radio Today News

‘মাসুদ রানা’র কে এই শেখ আবদুল হাকিম?

আবিদ আজম

প্রকাশিত: ০৭:২০, ২৯ আগস্ট ২০২১

আপডেট: ১১:১৪, ২৯ আগস্ট ২০২১

Google News
‘মাসুদ রানা’র কে এই শেখ আবদুল হাকিম?

প্রজন্ম থেকে প্রজন্ম ধরে বাংলাদেশে তুমুলভাবে পঠিত হয়ে আসছে, সেবা প্রকাশনীর জনপ্রিয় স্পাই থ্রিলার ‘মাসুদ রানা সিরিজ’। যার হাত দিয়ে রচিত হয়েছে এ সিরিজের রেকর্ড ২৬০টি বই, তিনি দেশের রহস্য রোমাঞ্চ উপন্যাসের অন্যতম প্রধান লেখক ও অনুবাদক সদ্য প্রয়াত শেখ আবদুল হাকিম।

শেখ আবদুল হাকিম গত শতকের ষাটের দশকের মাঝামাঝি থেকে সেবা প্রকাশনীর সঙ্গে যুক্ত হয়ে পেশাদার লেখক হিসেবে। এর আগে, তাঁর উপন্যাস ‘অপরিণত প্রেম’ প্রকাশিত হয়। নিজ দাবি অনুযায়ী, ‘ঘোস্ট রাইটার হিসেবে’ তিনি চার দশকে লিখেছেন জনপ্রিয় রহস্য রোমাঞ্চ উপন্যাস ‘কুয়াশা’ সিরিজের ৫০ টি ও ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০ টি বই। ‘ধ্বংস পাহাড়’ দিয়ে শুরু হওয়া ‘মাসুদ রানা’ সিরিজের ৪৬০টির মতো বই প্রকাশ হয়েছে, এ চরিত্রের স্রষ্টা কাজী আনোয়ার হোসেনের নামে।

বইয়ের লেখক সম্মানি নিয়ে একটা পর্যায়ে সেবা’র প্রকাশক কাজী আনোয়ার হোসেনের সঙ্গে মতান্তর ঘটে শেখ আবদুল হাকিমের। বিষয়টি অদালত পর্যন্ত গড়ালে কপিরাইট অফিস তাঁর দাবির পক্ষে রায় দেয়।

মাসুদ রানা ছাড়াও নিজ নামেও তিনি এই ধারার বহু জনপ্রিয় রোমাঞ্চ উপন্যাসের অনুবাদ এবং মৌলিক উপন্যাস রচনা করে পাঠকসমাজে বিপুল জনপ্রিয়তা লাভ করেন। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে, ‘টেকনাফ ফর্মুলা’, ‘জুতোর ভেতর কার পা’, ‘জল দাও জল’, ‘মুঠোর ভেতর তেলেসমাতি’, ‘ঋজু সিলেটীর প্রণয়’, ‘আতংক’, ‘সোমালি জলদস্যু, আইডিয়া’, ‘তিতলির অজানা’, ‘চন্দ্রাহত’, ‘সোনালি ‘কামিনী’ এবং অনুবাদ গ্রন্থ- ‘দ্য ব্ল্যাক অবিলিস্ক’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ভিক্টর হুগোর ‘দ্য ম্যান হু লাফস’, জুলভার্নের ‘আশি দিনে বিশ্বভ্রমণ’, মার্ক টোয়েনের ‘দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন’, ‘ফ্রাঙ্কেনস্টাইন’, ও ‘দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ’-এর বাংলা ‘আততায়ী’। এ ছাড়া কয়েক খন্ডে প্রকাশ হয়েছে তাঁর উপন্যাস সমগ্র।

১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে জন্ম হয়েছিল তাঁর। আর ২০২১ সালের ২৮ আগষ্ট দুপুরে চিরতরে থেমে গেল এই কীর্তিমানের কলম। রাজধানীর মাদারটেকের নিজ বাসভবণে ৭৪ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

খ্যাতিমান লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম প্রতিণিয়ত বেঁচে থাকবেন নিজ রচনাসম্ভরের সৃষ্টি-রহস্যের ভেতর।


 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের