শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

বইমেলায় সবচেয়ে বেশি এসেছে কবিতার বই

ইমদাদুল আজাদ; প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়:

প্রকাশিত: ১৫:৩৬, ৯ মার্চ ২০২২

Google News
বইমেলায় সবচেয়ে বেশি এসেছে কবিতার বই

অমর একুশে গ্রন্থমেলার বাইশতম দিন পর্যন্ত নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ২০৫৬। এখন পর্যন্ত মেলায় নতুন প্রকাশিত কবিতার বই হচ্ছে ৭৪৫টি যেখানে পাঠক চাহিদার শীর্ষে থাকা উপন্যাস ও গল্পের বইয়ের সংখ্যা যথাক্রমে ৩৬৪ ও ৩০৭। চতুর্থ সর্বোচ্চ প্রকাশিত বই হচ্ছে প্রবন্ধ ১১৯ এবং ৫ম স্থানে আছে মুক্তিযুদ্ধবিষয়ক বই যার সংখ্যা ৭৬।

এছাড়া এ পর্যন্ত প্রকাশিত ছড়ার বই ৪২টি, শিশুতোষ ৫৬টি, জীবনী ৬৮টি, গবেষণা ৬০টি, রচনাবলি ৯টি, নাটক ১৪টি, বিজ্ঞান ৩৮টি, ইতিহাস ৪৯টি, রাজনীতি ১৩টি, চিকিৎসা ১৩টি, বঙ্গবন্ধু ৬৬টি, রম্য ১০টি, ধর্মীয় ২৭টি, অনুবাদ ১৯টি, অভিধান ৬টি, সায়েন্স ফিকশন ৩৭টি এবং অন্য ১৮০টি।

গতকালের কর্মসূচি: বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সংগীত ও কবিতায় একুশের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন ফেরদৌস হোসেন ভূঁইয়া, এ এফ এম হায়াতৃল্লাহ এবং মুস্তাফিজ শফি। সভাপতিত্ব করেন নিরন্তন অধিকারী।

প্রাবন্ধিক বলেন, 'একুশ বাঙালির জীবনে সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে রাজনৈতিক অধিকারের সচেতনতা এবং প্রতিবাদের দৃঢ়তা নিয়ে এসেছিল। পৃথিবীতে প্রতিনিয়তই রাজনৈতিক অধিকার নিয়ে মর্যাদার লড়াই লেগে আছে। কিন্তু ভাষা আন্দোলন কেন ইতিহাসে এতটা প্রভাব নিয়ে বাঙালি জাতির স্মরণোৎসবে পরিণত হলো- এর পেছনে প্রধান কারণ সাংস্কৃতিক প্রতিরোধ। তাই একুশের প্রতিরোধী চেতনা সমৃদ্ধ অজস্র বাংলা কবিতা ও সংগীত পৃথিবীর যেকোন জাতি বা রাষ্ট্রে বিরল একটি উদাহরণ। স্বাধীনতাপূর্বকালে বাঙালির গৌরব, ত্যাগ ও সাহসিকতার একমাত্র বিষয় ছিল একুশের চেতনা। তাই প্রথিতযশা কবি, শিল্পী ও গায়কের কবিতা ও সংগীতে প্রাসঙ্গিকভাবেই অমর একুশে এবং ভাষা শহিদদের বীরত্ব গাথা স্থান করে নিয়েছে।

আলোচকরা বলেন, একুশের গান ও সংগীতে যেমন শোক আছে, তেমনি আছে প্রতিবাদ। বাঙালির সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির আকাঙ্ক্ষা ধ্বনিত হয়েছে এসব কবিতা ও গানে। শুধু সংগীতে ও কবিতায় নয়, একুশের চেতনা সমগ্র সমাজে বিস্তৃত করতে হবে। একুশের চেতনাকে ধারণ করে শোষণ- অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে নিরঞ্জন অধিকারী বলেন, বাঙালির রাজনৈতিক ও সামাজিক অগ্রযাত্রায় একুশের চেতনা পথপ্রদর্শকের ভূমিকা পালন করেছে। একুশের চেতনাই আমাদের স্বাধীনতার অঙ্কুর, যা বিকশিত হয়ে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দিয়েছে। একুশ নিয়ে রচিত কবিতা ও গান সংকলন ও সংরক্ষণের পাশাপাশি নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।"

আজকের কর্মসূচি: বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। উপস্থাপন করবেন সরকার আবদুল মান্নান। আলোচনায় অংশগ্রহণ করবেন কেরামত মওলা, গোলাম কুদ্দুছ এবং সৌমা সালেক। সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
 

রেডিওটুডে নিউজ/ইআ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের