বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

ক্রিপ্টোকারেন্সি ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ০৫:১০, ৩০ জুলাই ২০২১

আপডেট: ১৪:৫৯, ৩০ জুলাই ২০২১

Google News
ক্রিপ্টোকারেন্সি ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ক্রিপ্টোকারেন্সি ব্যবহারে আর্থিক ও আইনগত ঝুঁকির কথা উল্লেখ করে ক্রিপ্টোকারেন্সি লেনদেন থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক আজ বৃহস্পতিবার জনস্বার্থে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। বাংলাদেশ ব্যাংক একে স্পষ্টিকরণ বিজ্ঞপ্তি বলে উল্লেখ করেছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) লেখা এক চিঠিতে ক্রিপ্টোকারেন্সির সংরক্ষণ, লেনদেন অপরাধ নয় বলে জানিয়েছিল।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক বলেছে, সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যম এবং ইন্টারনেট থেকে পাওয়া তথ্যে জানা যায় যে, ক্রিপ্টোকারেন্সি, যেমন বিটকয়েন, ইথেরিয়াম, রিপল ও লাইটকয়েন বিভিন্ন জায়গায় লেনদেন হচ্ছে।

এসব ভার্চুয়াল মুদ্রা কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ইস্যু করে না। ফলে এ মুদ্রার বিপরীতে কোনো আর্থিক দাবি স্বীকৃত নয়। এসব মুদ্রায় লেনদেন বাংলাদেশ ব্যাংক বা অন্য কোনো নিয়ন্ত্রক সংস্থা অনুমোদন করে না।

সে কারণে এর ব্যবহার বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন, ১৯৪৭; সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ সমর্থন করে না।

অনলাইনে নামবিহীন বা ছদ্মনামধারী প্রতিসঙ্গীর সঙ্গে লেনদেনে অনিচ্ছাকৃতভাবে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক আইন লঙ্ঘন হতে পারে।

রেডিওটুডে নিউজ/ইকে/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের