শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

বিএসইসির চেয়ারম্যানের প্রত্যাশা

পুঁজিবাজারের সাইজ হবে ৮ লাখ কোটি টাকা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৬:২০, ২১ সেপ্টেম্বর ২০২২

Google News
পুঁজিবাজারের সাইজ হবে ৮ লাখ কোটি টাকা

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সহযোগিতা করলে বাংলাদেশের শেয়ারবাজারের সাইজ ৮ লাখ কোটি টাকা হবে বলে প্রত্যাশা করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, মিউচ্যুয়াল ফান্ডে যারা বিনিয়োগ করেন তাদের রিটার্ন পাওয়া একটা অধিকার। অথচ অনেকের মধ্যেই এই ধারণা রয়েছে যে এখানে বিনিয়োগকারীদের কিছু না দিলেও হয়। ফান্ডের টাকায় বেতন হবে, বিল হবে সব কিছুর খরচ হবে কিন্তু বিনিয়োগকারীদের কোন রিটার্ন দিবে না। এই চিন্তা এখন আর রাখা যাবে না। যারা বিনিয়োগ করবেন তারা রিটার্ন পাবেনই। বিনিয়োগকারিদের রিটার্ন দিতে হবে এখন থেকে। 

তিনি বলেন, মিউচ্যুয়াল ফান্ড এখন ভালো রিটার্ন দিচ্ছে। সব কাটাকাটি করে ফিক্সড ডিপোজিটের চাইতে বেশি থাকে এখন মিউচ্যুয়াল ফান্ডে। এখন শুধু দরকার আস্থা। এভাবে সবাই যখন রিটার্ন দেয়া শুরু করবে তখনই বাজারে আস্থা ফেরত আসবে। যে বিপুল পরিমান মানুষ আস্থার অভাবে বাজারবিমুখ হয়েছে তারা আবার আস্তে আস্তে বাজারে ফেরত আসবেন। তখন দেখা যাবে এফডিআর থেকে মিউচ্যুয়াল ফান্ড বেশি জনপ্রিয়। সবাই মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন। বিএসইসির চেয়ারম্যান পুঁজিবাজার সংশ্লিষ্ট ভালো খবর আসছে উল্লেখ করে বলেন," সামনে অনেক ভালো ভালো সংবাদ আসতে যাচ্ছে। কিছুদিনের মধ্যেই এটিবি চালু হবে। এরপর সিএসই কমোডিটি এক্সচেঞ্জ চালু করতে যাচ্ছে।

তিনি আরও বলেন, মিউচ্যুয়াল ফান্ডগুলো টাকা নিয়ে গেছে কিন্তু রিটার্ন দেয় না। ইতোমধ্যে আমরা কোম্পানিগুলো ডেকে নিয়ে আসি এবং জানতে চাই আপনারা বেতন পাচ্ছেন? কর্মচারীদের বেতন দিচ্ছেন বলছে দিচ্ছি তাহলে বিনিয়োগকারীরা কি দোষ করছে? তারা রিটার্ন পাবে না কেন? একজন্য আমরা সিএমএসএফ গঠন করেছি। যারা বিনিয়োগকারিদের রিটার্ন দিবে না তাদের সমস্যা সমাধান করা হবে। এতে করে বাজারে বিনিয়োগ আসবে।

রোডশোর আয়োজনের ব্যাপারে তিনি বলেন, জাপানের সাথে আমাদের আলোচনা হয়েছে একটা রোড শো করার ব্যাপারে। তারা খুব আগ্রহী আমাদের দেশে বিনিয়োগ করতে। এখন আমাদের তাদের বুঝাতে হবে কেন তারা এখানে বিনিয়োগ করবে। আশা করছি জাপান থেকে আমরা বিনিয়োগ পাবো। সিএমএসএফকে এমন ভাবে সাজানো হয়েছে এখান থেকে টাকা খোয়া যাওয়ার কোন সুযোগ নেই। এটাকে সেভাবে ডিজাইন করা হয়েছে। সুতরাং সন্দেহ করার কিছু নেই। 

সমাপনী বক্তব্যে  অনুষ্ঠানের চেয়ার অব দ্য প্রোগ্রাম  সিএমএসএফের চেয়ারম্যান নজিবুর রহমান ডিএসই,সিএসই সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সিএমএসএফ নতুন ইনোভেশন। এর বলয় ক্রমান্বয়ে বৃদ্ধি হচ্ছে। বাংলাদেশ ব্যাংক থেকে,বিএসইসি সর্বদা সাহায্য করেছে। 

তিনি আরো বলেন, সকলের সহোযোগিতায় এই কঠিন কাজ টা করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রীর যে ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে সিএমএসেফের ডিজিটাল পদ্ধতিতে কাজ একটি মাইলফলক।

এছাড়াও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. মিজানুর রহমান, মো. ইউনুসুর রহমানসহ অনেকে।

উল্লেখ্য, বিএসইসিতে বুধবার ‘এ’ ক্যাটাগরিভুক্ত লেনদেন হবে ফান্ডটির। ট্রেডিং কোড হচ্ছে: ‘GLDNJMF’ আর কোম্পানি কোড হচ্ছে: ১২২০৪।

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডে সাবস্ক্রিপশন শুরু হয় ১৭ আগস্ট। আবেদন গ্রহণ শেষ হয় ২৮ আগস্ট। সাধারণ বিনিয়োগকারী ও যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) এই আবেদনে অংশগ্রহণ করে।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন চলতি বছরের ২৮ জুন ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দেয়। ফান্ডটির লক্ষ্যমাত্রা হচ্ছে ১০০ কোটি টাকা। বুধবার থেকে উভয় বাজারে ফান্ডের ইউনিট কেনা যাবে।

এমএমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের