বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

ভারতের জায়গার অভাবে বেনাপোলে আটকা পড়েছে ৭০০ ট্রাক

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: ০০:২৫, ৮ সেপ্টেম্বর ২০২১

Google News
ভারতের জায়গার অভাবে বেনাপোলে আটকা পড়েছে ৭০০ ট্রাক

বেনাপোল

ভারতের পেট্রোপোল বন্দরে জায়গার অভাবে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশী পন্য ভারতে রফতানিতে ভয়াবহ সকংট সৃস্টি হয়েছে। ভারতে রপ্তানির অপেক্ষায় ৭০০ ট্রাক পন্য দাড়িয়ে আছে বেনাপোল বন্দর এলাকায়। ফলে বন্দর এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

আজ মঙ্গলবার বিকেলে দেখা যায়, রপ্তানি পণ্য বোঝাই প্রায় ৭-৮শ’ ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরের বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে আছে।

বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে অবকাঠামোগত তেমন একটা উন্নয়ন হয়নি। ভারতের পেট্রাপোল বন্দরে জায়গা সংকট প্রতিদিনের। বছরে বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে বছরে ৪০ হাজার কোটি টাকার বানিজ্য সম্পান্ন হয়ে থাকে। প্রতিদিন ভারত রপ্তানি বাণিজ্যের বাংলাদেশী পন্যের মাত্র ১৫০ ট্রাক পণ্য গমন করে থাকে। কিন্তু বাংলাদেশে প্রতিদিন ৪০০ ট্রাক পণ্য রফতানি করে ভারত।

বেনাপোল আমদানি রফতানি কারক সমিতির যুগ্ন সাধারন সম্পাদক আ: লতিফ জানান, বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ পন্য রফতানি হচ্ছে ভারতে। রফতানি পণ্যের মধ্যে সয়াবিন স্ট্রাকশন, চাউলের ভূষি ও রেডিমেট গার্মেন্টস সবচেয়ে বেশি। প্রতিদিন ৪০০ ট্রাক পন্য ভারতে রফতানির জন্য অপেক্ষা করছে বেনাপোল বন্দরে। কিন্তু ভারতে রফতানি হচ্ছে মাত্র ২০০ ট্রাক পণ্য। ফলে প্রতিদিন ৭০০-৮০০ ট্রাক পণ্য বেনাপোল বন্দর এলাকায় প্রধান সড়কে পড়ে থাকছে। ফলে সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট।  

বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, আজ মঙ্গলবার ভারতে প্রবেশের অপেক্ষায় পণ্য বোঝাই প্রায় ৬০০ ট্রাক বেনাপোল বন্দরে যত্রতত্র পড়ে আছে। ভারত মাত্র ১৯০ ট্রাক পণ্য গ্রহন করেছেন। রফতানি সমস্যা আগামী এক সপ্তাহের মধ্যে সমাধান করা হবে বলে আশা করি।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের