শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

এবারও হচ্ছে না কর মেলা, রিটার্ন দিতে হবে কর অঞ্চলে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২৩:২৭, ২৬ সেপ্টেম্বর ২০২১

Google News
এবারও হচ্ছে না কর মেলা, রিটার্ন দিতে হবে কর অঞ্চলে

করদাতাদের উৎসবমুখর পরিবেশে কর প্রদানে উদ্বুদ্ধ করতে কয়েক বছর ধরে কর মেলার আয়োজন করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শুধু রাজধানী নয় এ ব্যবস্থা করা হয় জেলা ও উপজেলা শহরেও। ধীরে ধীরে এ কার্যক্রম ইউনিয়ন পর্যায়েও নেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।

তবে ২০২০ সালের শুরু থেকে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত বছর থেকেই এ আয়োজন বন্ধ রেখেছে এনবিআর। 
সেই ধারাবাহিকতায় চলতি বছরও এক পদক্ষেপ নিয়েছে সংস্থাটি।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে কর অঞ্চলগুলোকে জানানো হয়েছে এবারও কর মেলা হবে না।

কর মেলা না হওয়ার বিষয়ে এনবিআর জানায়, করোনা পরিস্থিতি বিবেচনায় কর মেলা বাতিল করা হয়েছে চলতি বছরও। এক্ষেত্রে করদাতারা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে রিটার্ন দিতে পারবেন। সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে তাদের জন্য।

কর মেলা না হলেও করদাতারা যাতে প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ পান, সে জন্য সম্প্রতি অঞ্চলগুলোকে নির্দেশ দিয়েছে এনবিআর। নভেম্বর মাসের শেষ দুই সপ্তাহ প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হবে বলে জানানো হয়। তবে গতবারের মতো ব্যাংকে টাকা জমা দিয়ে অঞ্চলগুলোতে শুধু রিটার্ন জমা করতে পারবেন করদাতারা।

২০১০ সাল থেকে কর মেলার আয়োজন করে আসছে এনবিআর। বছরের চলতি মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করা হয়ে থাকে। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর রিটার্ন জমা দেন ২৫ লাখ।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের