শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

দাম কমল সব ধরনের সয়াবিন তেলের

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০২:৪৭, ২১ মার্চ ২০২২

Google News
দাম কমল সব ধরনের সয়াবিন তেলের

ছবি: রেডিও টুডে

ভোজ্যতেল আমদানিতে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে ১০ শতাংশ কমিয়ে আনার পর খুচরা পর্যায়ে সব ধরনের সয়াবিন তেলের দাম কমেছে। বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করেছে সরকার। ৫ লিটারের দাম ৩৫ টাকা কমিয়ে ৭৬০ টাকা করা হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেলের দাম ৪ টাকা কমিয়ে ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

রবিবার (২০ মার্চ) সচিবালয়ে তেল উৎপাদনকারী কোম্পানিগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য জানান।  

বাণিজ্য সচিব বলেন, তিনি বলেন, নতুন দাম প্রতি লিটার বোতলজাত তেল ১৬০ টাকা, ৫ লিটার বোতলজাত তেল ৭৬০ টাকা এবং খোলা সয়াবিন ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, মিল পর্যায়ে এই দাম সোমবার (২১ মার্চ) থেকে কার্যকর হবে। তবে খুচরা পর্যায়ে এ দাম কার্যকর হতে ৪ থেকে ৫ দিন সময় লাগবে। ঈদুল ফিতর পর্যন্ত এই দাম কার্যকর থাকবে।

এর আগে, ভোজ্যতেল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট থেকে ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ করেছে সরকার। ১৬ মার্চ ভ্যাট প্রত্যাহারের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার জনস্বার্থে পরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত সয়াবিন তেল ও অপরিশোধিত পাম তেলের আমদানি পর্যায়ে মূল্য সংযোজন কর ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করেছে।

রেডিওটুডে নিউজ/এসএ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের