শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উদ্ভাবনী ধারণা নিয়ে এগিয়ে আসলে তাদের পুরস্কৃত করা হবে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৯, ২৭ জুলাই ২০২১

আপডেট: ২১:০৫, ২৭ জুলাই ২০২১

Google News
সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উদ্ভাবনী ধারণা নিয়ে এগিয়ে আসলে তাদের পুরস্কৃত করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

সরকারের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে যারা দেশের কল্যাণে উদ্ভাবনী ধারণা নিয়ে এগিয়ে আসবেন তাদের পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে জনপ্রশাসন দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হন।

এরপর তার উপস্থিতিতে তার পক্ষ থেকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন বিজয়ীদের হাতে 'জনপ্রশাসন পদক' তুলে দেন।

পদক প্রদান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন, “যারা ভালো কাজ করবেন, যাদের ভেতরে নতুন নতুন প্রণোদনা আছে বা ইনোভেটিভ আইডিয়া আছে বা দেশের কল্যাণের জন্য যারা কাজ করব্নে, তারা পুরস্কৃত হবেন। সেইভাবেই আমরা জনপ্রশাসন পদক প্রদান করা….. এটা ভালো কাজের স্বীকৃতি…..এবং প্রণোদনা দেয়ার জন্য আমরা এটা করেছি।”

সরকারের কর্মকাণ্ডে জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তাদের কাজের স্বীকৃতি ও মূল্যায়নের জন্য সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, “যাদের নিয়ে আমরা কাজ করব, তাদের দক্ষতা বৃদ্ধি করা, প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং সঠিক কাজগুলো যেন আমরা করতে পারি, সে ব্যবস্থা নেয়া; সেই সাথে সাথে কাজের একটা মূল্যায়ন করা বা স্বীকৃতি দেওয়া সেদিকে লক্ষ্য রেখেই আমরা কতগুলো পদক্ষেপ নিই।”

করোনাভাইরাসের টিকা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যত টাকাই লাগুক দেশের প্রতিটি মানুষকে টিকার আওতায় আনা হবে, কেউ বাদ পড়বে না।

বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে জনপ্রশাসন নীতির কথা তুলে ধরেন।

তিনি বলেন, “আমরা ক্ষমতায় আসতে অনেক সময় লেগেছে এটা ঠিক। কিন্তু সংগঠন হিসেবে আওয়ামী লীগ হিসেবে সবসময় একটা প্রস্তুতি আমরা নিয়েছি। কারণ জাতির পিতা যে আদর্শটা দিয়েছিলেন সে আদর্শটা সামনে নিয়ে আমরা এগোচ্ছিলাম। যার ফলে একটা সরকার যে জনগণের সেবক সেটা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বলতেন, তো আমরাও সেই নীতিতে বিশ্বাস করতাম। আমরা সেভাবেই চেষ্টা করেছি বাংলাদেশকে এগিয়ে নিতে।”

শেখ হাসিনা জানান,  দীর্ঘ ২১ বছর পর ক্ষমতাসীন হয়ে আওয়ামী লীগ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রণয়ণ করে, পরবর্তীতে বিশ্ব প্রেক্ষাপট বিবেচনায় তার পরিবর্তনও করা হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের জনপ্রশাসন পদক দেয়া সম্ভব হয়নি। এজন্য ২০২০ সালের জন্য ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টি জনপ্রশাসন পদক আজ একসঙ্গে দেয়া হয়েছে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের