শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

তিন দিনের ব্যবধানে চট্টগ্রামে করোনার সংক্রমণ ৪ গুন বেড়েছে

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ২২:৪২, ২৭ জুলাই ২০২১

Google News
তিন দিনের ব্যবধানে চট্টগ্রামে করোনার সংক্রমণ ৪ গুন বেড়েছে

ঈদুল আজহার পরপরই চট্টগ্রামে করোনা ভাইরাস সংক্রমণে উল্লম্ফন ঘটেছে। ২৪ ঘন্টার ব্যবধানে রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুনেরও বেশি। সরকারি-বেসরকারি কোনো হাসপাতা্লেই এখন আইসিইউ শয়্যা খালি নেই। সরকারি হাসপাতালগুলোর সাধারণ শয্যাও এখন রোগীতে পূর্ণ। বেসরকারি হাসপাতালেও হিমশিম অবস্থা।

মঙ্গলবার প্রকাশিত জেলা সিভিল সার্জন কাযালয়ের তথ্যানুযায়ী চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমিত হয়েছে ১৩১০ জন। এ সময়ে নমুনা পরীক্ষা করা হয়েছিলো ৩ হাজার ৩শ ৮৯টি। পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ৩৮ দশমিক ৬৫ শতাংশ। অথচ সপ্তাহের শুরুতে গত শনিবার চট্টগ্রামে করোনা আক্রান্ত শনাক্ত হয় ৩০১ জন। অর্থাৎ তিনদিনের ব্যবধানে নতুন শনাক্ত বেড়েছে চারগুন। 

নতুন আক্রান্তদের মধ্যে মহানগর এলাকায় ৮৩৩জন এবং উপজেলা এলাকায় ৪৭৭ জন। এইদিন উপজেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে আনোয়ারা উপজেলায়, ৬৭ জন

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে  ১৮ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে ১১ জন বিভিন্ন উপজেলার এবং ৭ জন মহানগর এলাকার বাসিন্দা। মৃত্যুর এই হার চট্টগ্রামে করোনা মহামারী শুরুর পর সর্বোচ্চ। 

চট্টগ্রামে সরকারি ও বেসরকারি হাসপাতালের কোভিড ইউনিটের ১৬শ শয্যাও প্রায় রোগীতে পূর্ণ।  সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর মোট ৮৮টি আইসিইউ শয্যা রোগীতে পূর্ণ হয়ে আছে আরো আগে থেকে। প্রতিনিয়ত কমপক্ষে ১০০ জনের মত রোগী আইসিইউ সেবার জন্য অপেক্ষা করছেন।

যেসব জটিল রোগীদেরকে আইসিইউ শয্যা দেয়া যাচ্ছিলো না তাদের হাইফ্লো নজেল ক্যানোলা দিয়ে চিকিৎসা দেয়া হতো। এখন হাইফ্লো ক্যানোলাও আর খালি নেই।

কোন কোন হাসপাতালের কর্মকর্তারা বলছেন, রোগীর অত্যাধিক চাপের কারণে  চিকিৎসক ও নার্সরা সেবা প্রদানের সর্বোচ্চ সীমায় পোঁছে গেছেন।   

সংম্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নতুন জটিল রোগী আগমনের হার এতবেশি যে তাদের রোগী ভর্তি করানোর জন্য অপেক্ষাকৃত কম অসুস্থ রোগীদের হাসপাতাল থেকে ছেড়ে বাসায় পাঠিয়ে দিয়ে সিট খালি করতে হচ্ছে।  

এমন পরিস্থিতিতে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ তুলনামূলক কম সক্ষমতার অন্তত ছয়টি হাসপাতালকে কমপক্ষে ৫০০ করোনারোগীর চিকিৎসার উপযোগী পরিবেশ তৈরি করতে এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছে।

এদিকে, মঙ্গলবার সকালে সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা স্থানীয় কর্মকর্তাদের সাথে অনলাইনে মিটিং করেছেন করোনা পরিস্থিতি নিয়ে। এসব মিটিং স্থানীয় পযায়ের চাহিদা ও করনীয় কি কি সেসব বিষয়ে আলোচনা হয়েছে। বিকালের মধ্যে এসব সম্‌পর্কে সরকার থেকে নতুন ঘোষণা আসতে পারে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের