শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফেনীর মুহুরী ও কহুয়া নদীর তিন স্থানে বাঁধ ভেঙ্গে ৮ গ্রাম প্লাবিত

ফেনী প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২০, ২ জুলাই ২০২১

আপডেট: ১৭:২১, ২ জুলাই ২০২১

Google News
ফেনীর মুহুরী ও কহুয়া নদীর তিন স্থানে বাঁধ ভেঙ্গে ৮ গ্রাম প্লাবিত

ছবি: রেডিও টুডে

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী ও কহুয়া নদীর তিনটি স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে দুই উপজেলার আটটি গ্রাম প্লাবিত হয়েছে।

খবর পেয়ে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, পানি উন্নয়ন বোর্ড কুমিল্লা পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার জহির উদ্দিন আহমদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন সহ সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নের্তৃবৃন্দ ভাঙ্গন স্থান পরিদর্শন করে খোঁজ খবর নেন।

উপজেলার প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় এলাকাবাসী সূত্র জানায়, টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢল বৃহস্পতিবার বিকেলে ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর অংশে একটি ও জয়পুর অংশে একটি স্থানে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙ্গে যায়।

অন্যদিকে পরশুরাম উপজেলার কহুয়া নদীর সাতকুচিয়া অংশে একটি স্থানে বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। এতে উজানের পানি উপচে দুই উপজেলার ৮টি গ্রাম প্লাবিত হয়েছে। ফুলগাজী বাজারে পানি উঠেছে। ফেনী-পরশুরাম আঞ্চলিক মহাসড়কের এক অংশ পানির নিচে তলিয়ে যাওয়ায় পরশুরাম উপজেলার সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে।

স্থানীয় বাসিন্দারা “বলেন, নদী সংস্করণ করে স্থায়ী সমাধান করতে হবে। প্রতিবছর আমরা বন্যায় ক্ষতিগ্রস্থ হই। আমাদের হয়রানির শেষ নাই। কোনো কাজ হয় না। বন্যা চলে গেলে নামমাত্র কাজ করে। যার ফলে প্রতিবছর ভাঙ্গে। আমরা এর স্থায়ী সমাধান চাই” ।

ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম বলেন, “বর্তমান সরকারের পানি সম্পদ মন্ত্রী এসে দেখে প্রকল্প গ্রহন করেছেন তা বাস্তবায়ন হলে স্থায়ী সমাধান হবে” ।

পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার প্রধান প্রকৌশলী পূর্বাঞ্চল ইঞ্জিনিয়ার জহির উদ্দিন আহমদ বলেন, “একটি সমন্বিত পরিকল্পনা নিয়ে আমরা আগাচ্ছি। এটা ৭৩২ কোটি টাকার প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়ন হলে এই সমস্যা আর থাকবে না। মুহুরী ও কহুয়া নদী এলাকার জন্য দু:খের নদী না হয়ে, সম্পদ হিসেবে দেখা দিবে”।

ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেন, “একটি প্রকল্প নেয়া হয়েছে যা অনুমোদনের অপেক্ষায় আছে। সেই প্রকল্প অনুযায়ী কাজ হলে সমস্যার স্থায়ী সমাধান হবে। ক্ষতিগ্রস্থদের ত্রাণ সহযোগিতা দিব। মানুষজন নিরাপদে সরে যাওয়ার ব্যবস্থা প্রশাসন করবে”।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের