শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

কক্সবাজারের ৪১৩ গ্রাম প্লাবিত, পানিবন্দি ৫৫১৫০ পরিবার

সরওয়ার আজম মানিক,কক্সবাজার

প্রকাশিত: ০৭:৫১, ২৯ জুলাই ২০২১

আপডেট: ০৩:১৬, ৪ আগস্ট ২০২১

Google News
কক্সবাজারের ৪১৩ গ্রাম প্লাবিত, পানিবন্দি ৫৫১৫০ পরিবার

টানা বৃষ্টিতে কক্সবাজারের ৪১৩টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ৫৫ হাজার ১৫০ পরিবারের আড়াই লক্ষাধিক মানুষ পানিবন্দি পড়েছে। জেলা প্রশাসনের সংশ্লিষ্ট শাখা এমন তথ্য নিশ্চিত করে জানিয়েছে, এটি আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

কক্সবাজারে দুই দিন ধরে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬ থেকে বুধবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত ২৪ ঘন্টায় ১১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। একই সঙ্গে ৩ নম্বর সংর্তক সংকেতও রয়েছে।

জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, কক্সবাজার জেলা ৭১ ইউনিয়ন ও ৪ পৌরসভার মধ্যে ৪১ ইউনিয়ন প্লাবিত হয়েছে। যেখানে গ্রামের সংখ্যা ৪১৩ টি। যেখানে ৫৫ হাজার ১৫০ পরিবারের আড়াই লক্ষাধিক মানুষ পানিবন্দি পড়েছে। প্রাথমিকভাবে ক্ষতির পরিমাণ ৩ কোটি টাকা অতিরিক্ত করেছে। এসব প্লাবিত এলাকায় ৩০ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এপর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ আশ্রয় গ্রহণ করেছে।

প্রাপ্ত তথ্য মতে, কক্সবাজার সদর উপজেলার ৬ ইউনিয়নের ৫৮ গ্রাম, রামু উপজেলার ৬ ইউনিয়নের ৩৫ গ্রাম, চকরিয়া উপজেলার ১৫ ইউনিয়নের ১০০ গ্রাম, পেকুয়া উপজেলার ২ ইউনিয়নের ৬ গ্রাম, মহেশখালী উপজেলার ৬ ইউনিয়নের ৩৮ গ্রাম, উখিয়া উপজেলার ২ ইউনিয়নের ১২০ গ্রাম, টেকনাফ উপজেলার ৪ ইউনিয়নের ৫৬ গ্রাম প্লাবিত হয়েছে।

জেলা প্রশাসনের এই তথ্যে কুতুবদিয়া উপজেলার প্লাবিত এলাকার সংখ্যা পাওয়া যায়নি। তবে কুতুবদিয়া উপজেলায় অনন্ত ২০ গ্রাম প্লাবিত হয়েছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে।

বৃষ্টিতে পাহাড় ধস ও পানিতে ভেসে বুধবার ১২ জন ও মঙ্গলবার ৮ জনের মৃত্যু হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল জানান, প্লাবিত এলাকার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিশেষ বরাদ্ধ দেয়া হয়েছে। ইতোমধ্যে ১৩৫ মেট্টিক টন চাল ও ৫ লাখ টাকা প্রদান করা হয়েছে। প্রয়োজনের আরো জরুরী বরাদ্ধ প্রদান করা হবে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের