বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

নারায়ণগঞ্জের ফতুল্লা এবং সিদ্ধিরগঞ্জে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা

প্রকাশিত: ২২:৪১, ২৮ জুন ২০২১

Google News
নারায়ণগঞ্জের ফতুল্লা এবং সিদ্ধিরগঞ্জে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা

টানা বর্ষণে কৃত্তিম জলাবদ্ধতা

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জে গত কয়েকদিনের টানা বর্ষণে সৃষ্টি হয়েছে কৃত্তিম জলাবদ্ধতার। বেশ কয়েকটি নিচু এলাকার দুই লক্ষাধিক মানুষ এখন পানিবন্দি ও চরমে পৌঁচেছে জনদূর্ভোগ। এলাকাগুলোতে শিল্প প্রতিষ্ঠানের বর্জে জমে থাকা পানি বিষাক্ত হয়ে উঠেছে। স্থানীয় প্রশাসন বলছে সমাধানের জন্য উদ্যোগ নিয়েছেন তারা।

সদর উপজেলার ফতুল্লা ইউনিয়নের লালপুর, পৌষাপাড়, উত্তর মাসদাইর ও কুতুবপুর ইউনিয়নের আলীগঞ্জ, নয়ামাটি, চিতাশাল, নুরবাগ, দক্ষিণ দেলপাড়াসহ আশপাশের কয়েকটি এলাকা ও সিদ্ধিরগঞ্জে কদমতলীর মানুষ এখন পানিবন্ধি। কারো ঘরে হাটু পানি , কারো ঘরে কোমর সমান। সড়কে চলাচল করছে নৌকা ও ভ্যান দিয়ে। বিশুদ্ধ খাবারের পানির পাম্প ও রান্ন করার চুলো সবই পানির নিচে। সময় মত কর্মস্থলে যেতে পারছেনা কর্মজীবী মানুষ।  বন্ধ হয়ে গেছে এলাকার দোকানপাট।

এলাকাবাসীর অভিযোগ, বর্ষা মৌসুমের শুরুতেই সামন্য বৃষ্টিতে পানিবন্ধি হয়ে পড়ে এখানকার মানুষ। জলবদ্ধতার নিরসনে তেমন কোন ব্যবস্থাই নেয় না স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন। ফলে রান্না-বান্না ও বিশুদ্ধ পানির অভাব দেখা দেয়। পাশাপাশি ময়লাযুক্ত পানির কারণে নানা বাহির রোগে আক্রান্ত হচ্ছে তারা। রান্নাঘর ডুবে যাওয়ায় অনাহারে দিন কাটাচ্ছেন। জলাবদ্ধতা নিরসন না হওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী সড়ক অবরোধ করে মানববন্ধন করে।দ্রুত পানিবন্দি থেকে মুক্তি ও স্থায়ী নিষ্কাশনের ব্যবস্থা চান। 

জলবদ্ধতা নিরসনে দ্রুত পাম্প বাড়িয়ে পানি নিষ্কাসনের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক। একই সাথে স্থায়ী ভাবে জলবদ্ধতা সমস্যা সমাধানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে কমিটি করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। 

এদিকে এলাকাবাসী বলছেন দ্রত পানি অপসারণের ব্যবস্থা ও জলাবদ্ধ সমস্যার সমাধান না করলে পানিবাহি নানা রোগসহ খাদ্য সংকটে পড়বে নিন্মবিত্ত পরিবারগুলো। 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের