শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

অত্যাধুনিক বাহিনী হিসেবে বিজিবিকে গড়ে তোলা হচ্ছে

প্রকাশিত: ২০:৫১, ২৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৫২, ২৯ সেপ্টেম্বর ২০২২

Google News
অত্যাধুনিক বাহিনী হিসেবে বিজিবিকে গড়ে তোলা হচ্ছে

বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীকে (বিজিবি) একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ও অত্যাধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকার নিরলসভাবে কাজ করছে। তিনি বলেছেন, বর্তমান সরকারের সাহসী পদক্ষেপেই ‘বর্ডার রিং রোড প্রকল্পে’র কাজ অত্যন্ত সফলতার সঙ্গে সামনের দিকে এগিয়ে চলছে।

আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিজিবির ৯৮তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চট্টগ্রামের সাতকানিয়া বায়তুল ইজ্জতে বিজিবির ঐতিহ্যবাহী প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ এর (বিজিটিসিঅ্যান্ডসি) বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বক্তৃতায় আসাদুজ্জামান খান কামাল বলেন, সাংগঠনিক কাঠামোয় ব্যাপক পরিবর্তন এনে বিজিবি আজ একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে জল, স্থল ও আকাশপথে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছে। এছাড়াও সীমান্তে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্টের অংশ হিসেবে নতুন বিওপি, বিএসপি নির্মাণসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, আধুনিক অ্যান্টি ট্যাংক গাইডেড উইপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। বিজিবির এই অগ্রযাত্রায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবসময় আপনাদের পাশে আছে এবং থাকবে।

এ অনুষ্ঠানে সততা, বুদ্ধিমত্তা, নির্ভরযোগ্যতা, আনুগত্য, তেজ ও উদ্দীপনা একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার প্রতিফলন ঘটিয়ে বিজিবি সদস্যরা বাহিনীর ঐতিহ্যকে সমুন্নত রাখবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

দেশের সেবায় দীর্ঘ ২৪ সপ্তাহের প্রশিক্ষণ শেষে শপথগ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে আজ আত্মনিয়োগ করছেন বিজিবির ৮৪৯ সৈনিক। সকাল সাড়ে ১০টার পর শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা।

নবীন সৈনিকদের চৌকস দল অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীকে সশস্ত্র সালাম জানায়। এছাড়া বিজিবির সুসজ্জিত বাদক দল ব্যান্ড ডিসপ্লে, থিম ডিসপ্লে এবং বিজিবি সদস্যদের অংশগ্রহণে ট্রিক ড্রিল প্রদর্শিত হয়।

চলতি বছরের ১৭ এপ্রিল বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার আ্যন্ড কলেজ (বিজিটিসিঅ্যান্ডসি) ও চুয়াডাঙ্গা ব্যাটালিয়নে ৯৮তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ (৬ বিজিবি) শুরু হয়। ৮০৩ জন পুরুষ এবং ৪৬ জন নারী সৈনিকের প্রশিক্ষণ সম্পন্ন হয় দুই ভেন্যুতে। 

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের