শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

আঠারো হাাজার শরনার্থীকে স্বাস্থ্যসেবা দিয়েছে কাতার চ্যারিটি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৪, ২৩ জানুয়ারি ২০২২

Google News
আঠারো হাাজার শরনার্থীকে স্বাস্থ্যসেবা দিয়েছে কাতার চ্যারিটি

কক্সবাজারের একটি রোহিঙ্গা ক্যাম্পে বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিচ্ছেন কাতার চ্যারিটির স্বেচ্ছাসেবীরা

গত এক বছরে কক্সবাজারে ১৭ হাজার ৬২৩ জন রোহিঙ্গা শরণার্থীকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা সহায়তা দিয়েছে কাতার ভিত্তিক দাতব্য সংস্থা কাতার চ্যারিটি। টেকনাফের ২১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে স্থাপিত স্বাস্থ্য সেবা কেন্দ্রের মাধ্যমে ২০১৭ সাল থেকে এ সেবা দিয়ে আসছে সংস্থাটি। সপ্তাহে ৬ দিন সকাল থেকে বিকেল পর্যন্ত স্বাস্থ্য সেবা কেন্দ্র খোলা থাকে। যেখানে রয়েছে প্রয়োজনীয় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও রোগী পরিবহনের জন্য এ্যাম্বুলেন্স।

স্বাস্থ্য সেবা কেন্দ্রের চিকিৎসক ডা: সালমা সুলতানা স্মৃতি বলেন, এটা এক ধরনের কমিউনিটি ক্লিনিক। আমরা এখানে সপ্তাহে ৬ দিন মাতৃসেবাসহ সাধারণ নানা রোগের চিকিৎসা দিচ্ছি। অক্সিজেন ও নেবুলাইজারসুবিধা ছাড়াও মাইনর সার্জারিও এখানে করা হয়ে থাকে। যদি কোন রোগীর উন্নত চিকিৎসা প্রয়োজন হয়, তাহলে আমরা তাকে নিকটস্থ অন্য কোন হাসপাতালে রেফার করি। নিজস্ব অ্যাম্বুলেন্সের মাধ্যমে রোগীকে সেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  

ডা: স্মৃতি জানান, রোহিঙ্গা শরণার্থী ছাড়াও স্থানীয়দেরও এই ক্লিনেকের মাধ্যমে বিমামূল্যে ঔষধসহ স্বাস্থ্য সেবা দেয়া হয়ে থাকে। শরণার্থী মো. নাসিম পেটের পীড়ার জন্য চিকিৎসা নিয়েছেন কাতার চ্যারিটির স্বাস্থ্য কেন্দ্র থেকে। তিনি বলেন, আমরা বিগত কয়েকবছর ধরে এই কেন্দ্র থেকে জরুরী স্বাস্থ্যসেবা পাচ্ছি। বিশেষ করে শরণার্থী নারী ও শিশুরা এর মাধ্যমে দারুন উপকৃত হচ্ছেন।

৩৩ বছর বয়েসী মো: ছাবের বলেন, কাতার চ্যারিটি থেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াও আমরা বিনামূল্যে ঔষধও পাচ্ছি। এটা আমাদের জন্য একটি অনেক বড় মানবিক সেবা।

গত তিন বছরে এই স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে চিকিৎসা সেবা নিয়েছেন ৫৬,৬৯৫ জন শরণার্থী ও স্থানীয় অধিবাসী।

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের