শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইইউ’র কাছে ১২ বছর শুল্ক সুবিধা চায় বিজিএমইএ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৮, ১৪ অক্টোবর ২০২১

Google News
ইইউ’র কাছে ১২ বছর শুল্ক সুবিধা চায় বিজিএমইএ

ছবিসূত্র: ইন্টারনেট

২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি ক্যাটাগরি) থেকে উত্তরণের পর শুল্ক (বাণিজ্য) সুবিধা আরও  ১২ বছর অব্যাহত রাখতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহায়তা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বুধবার বিজিএমইএ’র গুলশানের অফিসে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ দাবি জানান সংগঠনের সভাপতি ফারুক হাসান। বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলী এ সময় উপস্থিত ছিলেন। 
বিজিএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিএমইএ’র পক্ষ থেকে ফারুক হাসান নবনিযুক্ত ইইউ রাষ্ট্রদূতকে দেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের চ্যালেঞ্জ, সুযোগ ও সম্ভাবনা এবং ভবিষ্যৎ অগ্রাধিকারমূলক করণীয়গুলো সম্পর্কে অবহিত করেন। এসময় কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্পের অনন্য অর্জনগুলোও তুলে ধরেন তিনি।

ইউরোপীয় ইউনিয়ন তাদের প্রস্তাবিত জিএসপি রেজুলেশনে জিএসপি প্লাসের একটি অন্যতম শর্ত ৭ দশমিক ৪ শতাংশ ন্যূনতম আমদানি সীমা (ইমপোর্টথ্রেশোল্ড) শর্তটি বাদ দেওয়ায় ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। ইইউরি রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলকে তিনি  বলেন, ‘পদক্ষেপটি বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনের পর জিএসপি প্লাস সুবিধা পাওয়ার জন্য আবেদনের পথ সুগম করবে।’

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের