বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

একশো কোটি টাকা গচ্ছা, বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪২, ১৮ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৪১, ১৮ অক্টোবর ২০২১

Google News
একশো কোটি টাকা গচ্ছা, বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে

ছবিসূত্র: ইন্টারনেট

একশো কোটি টাকা গচ্ছা যাওয়ার পর অবশেষে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিল করেছে সরকার। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিলের প্রস্তাবে নীতিগত ভাবে অনুমোদন দেওয়া হয়েছে। যার ফলে সরকারি-বেসরকারি অংশীদারির এ প্রকল্প আর বাস্তবায়ন হচ্ছে না। তবে সরকারের নিজস্ব অর্থায়নে ফোরলেন মহাসড়ককে আরও সম্প্রসারণ করা হবে। 

রোববার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক (একনেক) অনুষ্ঠিত হয়। 

অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, ‘যেহেতু জাতীয় মহাসড়কগুলো ফোর লেনে উন্নীত করা হবে এবং পাশে সার্ভিস লাইন নির্মাণ করা হবে। সরকার এটি করবে, এটাই হচ্ছে মূল সিদ্ধান্ত। এটা পিপিপিতে হওয়ার কথা থাকলেও এখন সেটি পিপিপিতে হচ্ছে না। সেখানে ফোর লেনের মহাসড়ক হবে এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।’

একশ কোটি টাকা খরচ হয়ে যাওয়ার পর এটি বাতিল হলো কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ওটা একটা ফিজিবিলিটি স্টাডি ছিল। সেজন্য টাকাটা গচ্ছা যায়নি।’

সূত্র জানিয়েছে, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব ২০১৩ সালের ১৩ মার্চ সিসিইএ সভায় নীতিগত অনুমোদন হয়। এরপর সমীক্ষায় এর বিশদ নকশা প্রণয়ন করা হয়।

রেডিওটুডে নিউজ/এমএস/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের