বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

রেকর্ডের নতুন উচ্চতায় বিটকয়েন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:১৬, ২২ অক্টোবর ২০২১

Google News
রেকর্ডের নতুন উচ্চতায় বিটকয়েন

প্রতীকী ছবি

চলতি বছরের এপ্রিল মাসেই বাজারদরের দিক থেকে রেকর্ড গড়েছিল বিটকয়েন। এবার আবারও রেকর্ডের নতুন উচ্চতায় বিটকয়েন।

জানা গেছে, গত জানুয়ারি মাসে টেসলার মালিক এলন মাস্ক বিটকয়েনে বিনিয়োগের সিদ্ধান্ত জানানোর পর থেকেই ঊর্ধ্বমুখী এই ক্রিপ্টোকারেন্সির বাজারদর।

গত মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রথম মার্কিন বিটকয়েন ফিউচারস বেসড এক্সচেঞ্জ ট্রেড ফান্ড চালু হওয়ার একদিনের মধ্যে বিটকয়েনের দাম প্রায় ৩ শতাংশ বেড়েছে। সেদিন বিকেল পর্যন্ত যা প্রায় ৬৬ হাজার মার্কিন ডলার অতিক্রম করেছে। এখন পর্যন্ত বিটকয়েনের ইতিহাসে রেকর্ড হয়েছে প্রায় ৬৫ হাজার ডলার।

ইদানিং ব্যবসায়িক ব্যবহার ছাড়াও সাধারণ মানুষের দৈনন্দিন জীবনেও ঢুকে পড়েছে ক্রিপ্টোকারেন্সি। বর্তমানে বিটকয়েন ব্যবহার করে সাধারণত অনলাইন গেম কিংবা লেনদেন চলে। বিশ্বের একাধিক দেশে ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন স্বীকৃত হলেও দীর্ঘদিন ধরে রিজার্ভ ব্যাংক নিষেধাজ্ঞা জারি করে রেখেছিল এর ওপর।

প্রসঙ্গত, ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রার প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি পায়। নাকামোতোর উদ্ভাবিত সে ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন। এই বিটকয়েন লেনদেনে কোনো ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দুজন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের