বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

উচ্চশিক্ষার মানোন্নয়ন ও করোনার সামর্থ্য মোকাবিলায়

বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:১৯, ২৬ জুন ২০২১

আপডেট: ০১:২০, ২৬ জুন ২০২১

Google News
বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

উচ্চশিক্ষার মানোন্নয়ন ও করোনা মহামারীর সামর্থ্য বাড়াতে বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। গত বুধবার বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকদের পর্ষদ এই ঋণ অনুমোদন দিয়েছে বলে বিশ্বব্যাংক থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পাশাপাশি আফগানিস্তানের জন্যও ১৮ মিলিয়ন ডলার অনুদানের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ‘হায়ার এডুকেশন অ্যাক্সিলারেশন ট্রান্সফরমেশন প্রজেক্ট’ শিরোনামে বিশ্বব্যাংকের অর্থায়নে শিক্ষা খাতে দক্ষিণ এশিয়ায় প্রথম আঞ্চলিক প্রকল্পটি উচ্চশিক্ষায় আঞ্চলকি সহযোগিতার ক্ষেত্রে সহায়ক হবে। যার মধ্যে রয়েছে  এ অঞ্চলের মধ্যে সমজাতীয় কর্মসূচীর মাধ্যমে শিক্ষার্থীদের অন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ, ক্রেডিট ট্রান্সফার স্কিম বা এক দেশ থেকে এবং বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অংশীদারিত্বের ব্যবস্থা। এর মাধ্যমে আরো বেশি নারীকে মানসম্মত উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টিতে সহায়তা করা হবে। যা শ্রম শক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে সহায়তা করবে।

উল্লেখ্য যে, মহামারী করোনা ভাইরাস দক্ষিণ এশিয়ার উচ্চশিক্ষা খাতকে ক্ষতির মুখে ফেলেছে। এতে করে অনেক শিক্ষার্থী ঝড়ে পড়ছে। অনেকেই ভর্তি হতে পারছে না। বিশেষ করে নারীদের ওপর করোনা কারণে বিরুপ প্রভাব পড়েছে। ফলে উচ্চশিক্ষা খাতে জেন্ডার বৈষম্য বাড়ছে। প্রকল্পটি ডিজিটাইজেশনের ওপর জোর দিয়ে উচ্চশিক্ষা খাতে মহামারীর কারণে জরুরি পরিস্থিতি মোকবিলা এবং টেকসই থাকার পদ্ধতিগত সামর্থ্য বাড়াতে সাহায্য করবে।

এই ঋণ বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে দেয়া হবে। যার মেয়াদ ৫ বছরের গ্রেস পিরিয়ড সহ ৩০ বছর হবে। বাংলাদেশ বর্তমানে সর্বাধিক আইডিএ-গ্রহীতা দেশ, যার পরিমাণ ১৪ বিলিয়ন ডলারের বেশি। 

 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের