শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

ঢাকার গোয়্যাথে ইন্সটিটিউটে বিজ্ঞান চলচিত্র উৎসব

ধ্রুব ইকরামুল

প্রকাশিত: ০৩:১৯, ২১ অক্টোবর ২০২১

আপডেট: ০৭:২১, ২২ অক্টোবর ২০২১

Google News

বাংলাদেশে তৃতীয়বারের মতো বিজ্ঞান চলচিত্র উৎসবের আয়োজন করছে গোয়্যাথে ইন্সটিটিউট অব বাংলাদেশ। করোনা মহামারীকে মাথায় রেখে এবারের উৎসবে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে গুরুত্বারোপ করা হচ্ছে।

২২টি দেশের ১২২টি ফিল্ম থেকে বাংলাদেশের জন্য ৩২টি নির্বাচিত চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে এবারের আয়োজন। চলচিত্র প্রদর্শনের পাশাপাশি থাকবে শিক্ষার্থী ও শিক্ষাবিদদের জন্য কর্মশালা, কুইজ ও বিজ্ঞান বিষয়ক আলোচনা। আগামী ২২ অক্টোবর অনুষ্ঠানটির ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (২০ অক্টোবর) বিকেলে রাজধানীর ধানমণ্ডির গোয়্যাথে ইন্সটিটিউট বাংলাদেশ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সেখানে উপস্থিত প্রতিষ্ঠানটির বাংলাদেশের পরিচালক ড. ক্রিস্টেন হ্যাকেনব্রোক বলেন, “বিজ্ঞান যে পরিবর্তন আনতে পারে এবং জীবন বাঁচাতে পারে, তা আমরা সবাই নতুন করে শিখছি। একজন বিজ্ঞানী হওয়ার অর্থ অজানার পথে হাঁটা, তর্ক-বিতর্কে অনুপ্রাণিত হওয়া, মানবতার জন্য স্থিতিশীল ভবিষ্যৎ তৈরির লক্ষ্যে সহাবস্থানে থাকা। শিশুকাল থেকে এই প্রচেষ্টা মজাদারভাবে গড়ে তোলাই এই বিজ্ঞান চলচিত্র উৎসবের লক্ষ্য।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান চলচিত্র উৎসবের প্রজেক্ট কো-অর্ডিনেটর শারমিন সোমা এবং প্রোগ্রামার প্রিয়াঙ্কা চৌধুরী।

এই বছর প্রথমবারের মতো, উৎসবটি নিজস্ব কুইজ শো পরিচালনা করছে। বাংলাদেশ,ভারত, ইরান, পাকিস্তান এবং শ্রীলঙ্কা এই পাঁচটি দেশ জুড়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই কুইজ। এই কুইজ তিনটি পর্যায়ে অনুষ্ঠিত হবে:
- আন্ত-জাতীয় অনলাইন রাউন্ড (অক্টোবর-নভেম্বর), 
- জাতীয় স্তরের ভিডিও কনফারেন্স রাউন্ড (ডিসেম্বর), এবং 
- আন্তর্জাতিক স্তরের ভিডিও কনফারেন্স রাউন্ড (ডিসেম্বর)। 

কুইজে অংশ নিতে ক্লিক করতে হবে www.sffquiz.com এই লিংকে।  

গোয়্যেথে ইনস্টিটিউট জানায়, বিজ্ঞান চলচ্চিত্র উৎসব দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেবার জন্য গুপী বাঘা প্রোডাকশনস-এর সহযোগিতায় শ্রোতা-দর্শকদের আরও ভালভাবে পৌঁছানোর জন্য- তিনটি চলচ্চিত্র বাংলায় ডাব করা হয়েছে এবং তিনটি চলচ্চিত্রকে বাংলা সাবটাইটেল দেওয়া হয়েছে। উৎসবের যোগাযোগ ব্যবস্থাপনায় রয়েছে অপরাজেয়বাংলা মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন- আম্যাক।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের