বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঢাবি ভর্তি পরীক্ষা : ‘ক’ ও ‘খ’ ইউনিটের ফল চলতি সপ্তাহে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২০:৫১, ২৪ অক্টোবর ২০২১

Google News
ঢাবি ভর্তি পরীক্ষা : ‘ক’ ও ‘খ’ ইউনিটের ফল চলতি সপ্তাহে

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের বিজ্ঞান ও কলা অনুষদভুক্ত ‘ক’ ও ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ১ ও ২ অক্টোবর। ভর্তি পরীক্ষায় এমসিকিউর পাশাপাশি লিখিত হওয়ায় ফলাফল প্রস্তুতে কিছুটা সময় লাগলেও কার্যক্রম চলছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। চলতি সপ্তাহে দুই ইউনিটের ফল প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার (২৪ অক্টোবর) বিষয়টি নিয়ে গণমাধ্যমে জানিয়েছেন ‘ক’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা এবং ‘খ’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

ফলাফলের বিষয়ে অধ্যাপক মিহির লাল সাহা বলেন, পরীক্ষার পরপরই আমরা খাতাগুলো কালেক্ট করে ফলাফল তৈরির কাজ শুরু করেছি। লিখিত পরীক্ষা হওয়ায় একটু সময় লাগছে। খাতা দেখার পর্বও শেষ। আমরা আশা করছি এ মাসের শেষ দিকে ফল দিয়ে দিতে পারব।

তিনি আরও বলেন, আমরা চাই কাজটা নির্ভুলভাবে হোক, তাতে যদি একটু সময় লাগেও। ফলাফলের পরে যাতে ভুলত্রুটি ধরা যাতে না পড়ে, তাই নির্ভুলভাবে প্রস্তুত করার চেষ্টা করছি আমরা। এই মাসে যদি নাও হয় তাহলে আগামী মাসের শুরুতেই দিয়ে দিতে পারব।

‘খ’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বলেন, ফলাফল প্রস্তুতে কাজ চলমান। এই মাসের মধ্যেই দেওয়া হবে।

গতকাল (২৩ অক্টোবর) ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে এসে ফলাফলের বিষয়ে উপাচার্য বলেছেন, সব নিয়মনীতি অনুসরণ করে যথাযথভাবে ফল প্রকাশে সংশ্লিষ্ট ইউনিট প্রধান এবং তাদের টিম খুবই তৎপর। যেহেতু লিখিত পরীক্ষা হয়েছে, সেগুলো যথাযথভাবে মূল্যায়ন করে ডিনরা ফল চূড়ান্ত করবে। তারপর আমরা আপনাদের (সাংবাদিক) মাধ্যমে সবাইকে জানিয়ে দেব।

এর আগে, গত ১ ও ২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ক ইউনিটে ১৮১৫ আসনের বিপরীতে লড়েছেন এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৫ জন। আর খ ইউনিটে ২৩৭৮ আসনের বিপরীতে লড়েছেন ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪৫ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনােলজি অনুষদ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষন ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনােলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ৩৩টি বিভাগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের অধীন কলা, সামাজিক বিজ্ঞান, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা  ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনিস্টিটিউটের অধীনে ৪৪টি বিভাগ রয়েছে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের