শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

মারা গেল বিশ্বের সবচেয়ে বুড়ো প্যাঙ্গুইন

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৫, ৭ জুলাই ২০২২

Google News
মারা গেল বিশ্বের সবচেয়ে বুড়ো প্যাঙ্গুইন

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে বয়স্ক ম্যাগেলানিক পেঙ্গুইনটি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো চিড়িয়াখানায় মারা গেছে। গতকাল বুধবার মৃত্যু হয়েছে তার। পেঙ্গুইনটির বয়স হয়েছিল ৪০ বছর। 

চিড়িয়াখানা কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছে, ক্যাপ্টেন ইও নামের এই পুরুষ পেঙ্গুইনটি গড় আয়ু ২০ থেকে ৩০ বছরের চেয়ে অনেকদিন বেশিই বাঁচল। ১৯৮০ এর দশকের মাইকেল জ্যাকসনের শর্ট ফিল্ম থেকে ক্যাপ্টেন ইও’র নাম দেওয়া হয়। সান ফ্রান্সিসকোর চিড়িয়াখানায় যে ম্যাগেলানিক পেঙ্গুইনগুলো দিয়ে এর কলোনি যাত্রা শুরু করে ক্যাপ্টেন ইও’র মৃত্যুর মধ্যে দিয়ে ওই কলোনির সবগুলো পেঙ্গুইনের মৃত্যু হয়েছে।  

বার্ধক্যজনিত কারণে পেঙ্গুইনটি তার দৃষ্টিশক্তি এবং শ্রবণশক্তি হারিয়ে ফেলেছিল। তাকে খাওয়াতেও বিশেষ পদ্ধতি অবলম্বন করা হতো।  

দক্ষিণ আমেরিকার পেঙ্গুইনগুলোকে ম্যাগেলানিক পেঙ্গুইন বলা হয়। লম্বায় তারা ২ ফুট পর্যন্ত হতে পারে, আর এদের ওজন হতে পারে ৬.৪ কেজি পর্যন্ত। একটি পেঙ্গুইন কলোনি তৈরির জন্য ১৯৮৪ সালে আরও ৫২টি বুনো ম্যাগেলানিক পেঙ্গুইনের সাথে এই ক্যাপ্টেন ইওকে চিড়িয়াখানাটিতে আনা হয়েছিল।  

চিড়িয়াখানায় পাখিদের কিউরেটর কুইন ব্রাউন বলছেন, ক্যাপ্টেন ইওর আচরণ সবসময় খুবই মার্জিত ছিল। সে কখনও অন্য পেঙ্গুইনের মাছ কেড়ে খেতো না বা ভিড় করত না। তার বদলে সে তার নিজের জায়গায় বসে থাকত আর খাবারের জন্য অপেক্ষা করত।  

কিউরেটর আরও জানিয়েছেন, ক্যাপ্টেন ইওর ২৬টি সন্তান রয়েছে, ৩১  নাতি-নাতনি। এই নাতি-নাতনিরও ৮ সন্তান রয়েছে। 

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের