শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

কামান খোলা জমিদার বাড়ি: যেখানে রাতে খঞ্জনা-নুপুরের শব্দ শোনা যায়

আজহারুল ইসলাম রাকিব

প্রকাশিত: ০৪:৩৯, ৯ আগস্ট ২০২১

Google News
কামান খোলা জমিদার বাড়ি: যেখানে রাতে খঞ্জনা-নুপুরের শব্দ শোনা যায়

লক্ষ্মীপুর জেলা সদরের দালাল বাজারের কাছেই কামান খোলা নামক স্থানে অবস্থিত হরেন্দ্র জমিদার বাড়ী যা স্থানীয়দের মুখে কামান খোলা জমিদার বাড়ি নামে পরিচিত। জমিদার রাজেন্দ্র নাথ দাস, পুত্র ক্ষেত্রনাথ দাস ও পৌত্র যদুনাথ দাস এবং যদুনাথ দাসের পৌষ্যপুত্র হরেন্দ্র নারায়ন দাস চৌধুরী পর্যায়ক্রমে এখানে জমিদারি করেন। রায়পুর উপজেলাতেই তাদের জমিদারি ছিল।

স্থানীয়দের তথ্য মতে ১৯৪৫ সাল পর্যন্ত এই অঞ্চলে তাদের জমিদারি প্রথা চালু থাকলেও ১৯৭১ সাল পর্যন্ত রায়পুর উপজেলা হতে খাজনা আদায় করেন তারা। স্থানীয় জমিদার রায়বাহাদুর মোহন রায় এর নাম অনুসারে রায়পুর উপজেলার নামকরণ করা হয়। দালাল বাজারের জমিদারদের সাথে শখ্যতা থাকায় এ জমিদারের বাড়ীর নিকটবর্তী কামান খোলায় ভূ-সম্পত্তি ক্রয় করে জমিদারি আবাস গড়ে তোলেন।

বাড়ির সদর দরজায় খালের পাড়ের জল টংগী, লাঠিয়াল ও রক্ষী বাহিনীর আবাস, সামনে দ্বিতল লম্বা বিরাটাকারের পুজা মণ্ডপ। সুরক্ষিত প্রবেশদ্বার পেরিয়ে ভেতর বাড়িতে অপূর্ব সৌন্দর্যের রাজ প্রাসাদ।

বাড়ির অভ্যন্তরে ভূগর্ভস্থ নৃত্য ও সালিশি কক্ষ যা ‘আঁধার মানিক’ নামে খ্যাত। এ নিয়ে রয়েছে নানা মুখরোচক কাহিনী। হাতি মারা গেছে কিন্তু সে হাতির হাঁড় আছে। আছে লক্ষ্মী নারায়ন দেব বিগ্রহ।

বাড়ির কাছাকাছিই রয়েছে সু-উচ্চ মঠ বা সমাধি সৌধ। বাড়ির নৃত্যশালায় এবং মন্দিরের ভেতর এখনো রাতে খঞ্জনা ও নুপুরের অদ্ভুত শব্দ ভেসে আসে বলেও লোকমুখে শোনা যায়। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের