শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

মুক্তিযুদ্ধের আজকের এই দিনে যা ঘটেছিল

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ২১:৩২, ৮ ডিসেম্বর ২০২২

Google News
মুক্তিযুদ্ধের আজকের এই দিনে যা ঘটেছিল

সংগৃহিত ছবি

১৯৭১ সালের ৯ ডিসেম্বর ময়দানের যুদ্ধের পাশপাশি কথার উত্তাপ ছড়িয়েছে টেবিল টক। এদিন দিল্লিতে বাংলাদেশ মিশনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে মিশন প্রধান হুমায়ুন রশীদ চৌধুরী বলেন, 'আগামী কয়েকদিনের মধ্যেই ঢাকা মুক্ত হবে। তিনি ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

লোকসভার অধিবেশনে ৯ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, 'জাতিসংঘ সাধারণ পরিষদে যুদ্ধ বিরতি এবং সৈন্য অপসারণের জন্য জাতিসংঘ যে অবাস্তব প্রস্তাব দিয়েছে ভারত তাতে অস্বীকৃতি জানিয়েছে। 

কলকাতায় এক সংবাদ সম্মেলনে ভারতীয় মিত্রবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরা বলেন, 'আমরা এখন বড় ধরনের লড়াইয়ের জন্য প্রস্তুত। আমাদের পদাতিক সৈন্য ও রসদ পারাপারের ব্যবস্থা হয়েছে।

এদিন অর্থাৎ ৯ ডিসেম্বর রাওয়ালপিণ্ডিতে রেডিও পাকিস্তানে দেওয়া এক ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী নূরুল আমিন বলেন, 'ভারতীয় বাহিনী ও ভারতীয় চরদের সব আক্রমণ নস্যাৎ করে দিতে হবে। ভারতীয় ষড়যন্ত্রের কারণে আজ পাকিস্তানের সাধারণ মানুষ জীবন নিয়ে শঙ্কিত।

একাত্তরের আজকের দিনে গাইবান্ধা, নেত্রকোনা, খুলনার কপিলমুনি, কুষ্টিয়ার কুমারখালী, কুমিল্লার দাউদকান্দি, ব্রাহ্মণবাড়িয়ার তিতাস, গাজীপুরের শ্রীপুর, চট্টগ্রামের হাটহাজারী, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ, গফরগাঁও, ত্রিশাল, নারায়ণগঞ্জের আড়াইহাজার পাকিস্তানি হানাদারদের কবল থেকে মুক্ত করে মুক্তিবাহিনী।

টানা ৪ দিন যুদ্ধের পর অবশেষে মুক্ত হয় খুলনার কপিলমুনি। এদিন সকাল ১১টায় ১৫৫ জন রাজাকার কপিলমুনি হাইস্কুল মাঠে মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। 

আজকের এই দিনে হানাদার মুক্ত হয় পাবনার সাঁথিয়াও। 

আজকের এইদিনে  মুক্ত হয় কুষ্টিয়ার কুমারখালী। মুক্তিবাহিনী হানাদার বাহিনীর ওপর তীব্র আক্রমণ চালালে তারা কুমারখালী ছেড়ে পালিয়ে যায়।

এ দিন নেত্রকোনা শহরের নাগড়ায় পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর চতুর্মুখী হামলা চালায় মুক্তিবাহিনী প্রবল আক্রমণের মুখে হানাদার বাহিনী পালালে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয় নেত্রকোনায়।

জামালপুরে ভারতীয় মিত্র বাহিনীর অনুরোধে কাদেরিয়া বাহিনীর কমান্ডার কাদের সিদ্দিকীর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ব্রহ্মপুত্র নদী অতিক্রম করে। এরপর ভারতীয় বাহিনী আকাশ থেকে হানাদার বাহিনীর অবস্থানের ওপর বোমা হামলা চালায়। মুক্ত হয় জামালপুর। 

৫ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মীর শওকত আলীর নির্দেশে মুক্তিযোদ্ধারা গাইবান্ধার গোবিন্দগঞ্জে আক্রমণ করেন। এ সময় হানাদার বাহিনী মুক্তিবাহিনীর হামলার মুখে টিকতে না পেরে পালিয়ে যায়।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের