শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

আজ বিশ্ব শান্তি দিবস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:২৮, ২১ সেপ্টেম্বর ২০২১

Google News
আজ বিশ্ব শান্তি দিবস

ফাইল ছবি

আজ ২১ সেপ্টেম্বর; মঙ্গলবার। বিশ্ব শান্তি দিবস। যুদ্ধ, হিংসা, হানাহানি বন্ধ করে একটি যুদ্ধবিহীন বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর বিশ্বজুড়ে এই দিবসটি পালিত হয়।

চলতি বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘রিকভারিং বেটার ফর অ্যান ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল ওয়ার্ল্ড’ অর্থাৎ ‘একটি স্থিতিশীল ও সমতার বিশ্বের জন্য আরও ভালো অবস্থার পুনরুদ্ধার’।

এছাড়াও এই দিনটির বিশেষ লক্ষ্য হল ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষা প্রদান করা, প্রতিবেশী দেশগুলোর সাথে বন্ধুত্বপূর্ন সম্পর্ক বজায় রাখা ইত্যাদি। প্রতিদিন সমগ্র বিশ্ব যেভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা ভবিষ্যতের জন্য খুবই উদ্বেগজনক। তাই এই দিনটির মাধ্যমে মানুষকে সচেতন করাই মূল লক্ষ্য।

এ দিবস উপলক্ষে দেওয়া বাণীতে বিশ্ব শান্তি দিবসের ২৪ ঘণ্টা বিশ্বের সব প্রান্তে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

যুদ্ধমুক্ত, শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার বিশ্ব শান্তি দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরে ২০০১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত অপর এক প্রস্তাবের আলোকে ২০০২ সাল থেকে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের