শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

সিনোফার্মের ৩০ লাখ ডোজ ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:০৪, ৩০ জুলাই ২০২১

আপডেট: ১৬:৫৩, ৩০ জুলাই ২০২১

Google News
সিনোফার্মের ৩০ লাখ ডোজ ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে

চীনের সিনোফার্মের তৈরি করা করোনাভাইরাসের ৩০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত ১০ টায় ভ্যাকসিন বহনকারী প্রথম ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাত সোয়া একটা এবং সোয়া তিনটায় আরো দুটি ফ্লাইটে বাকি ২০ লাখ টিকা ঢাকায় পৌঁছায়।

এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের প‌রিচালক ও লাইন ডিরেক্টর ড. মো. শামসুল হক। তিনি বলেন, আজ মোট ৩০ লাখ ডোজ ভ্যাকসিন এসেছে। এর মধ্যে ১০ লাখ ডোজ রাত ১০টায় ঢাকায় এসে পৌঁছেছে। আর ১০ লাখ রাত সোয়া একটা এবং বাকি ১০ লাখ সোয়া তিনটায় এসে পৌঁছায়।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ১০ লাখ ডোজ ভ্যাকসিনের প্রথম চালান গত ২ জুলাই দেশে আসে। এর পরদিন আরো ১০ লাখ, সবশেষ গত ১৭ জুলাই রাতে দুই চালানে সিনোফার্মের কাছ থেকে কেনা আরো ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছায়।

এ নিয়ে সিনোফার্মের মোট ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসেছে। চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ ভ্যাকসিন দেশে আসার কথা রয়েছে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের ভ্যাকসিন বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ ভ্যাকসিন উপহার হিসেবে পাঠায়।

সবমিলিয়ে ১১ লাখ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরো ১০ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি। 

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের