শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

হঠাৎ হেঁচকি ওঠা শুরু হলে কোন টোটকা মেনে চলবেন?

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ০৫:০৪, ২৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০১:৩০, ২৭ সেপ্টেম্বর ২০২২

Google News
হঠাৎ হেঁচকি ওঠা শুরু হলে কোন টোটকা মেনে চলবেন?

প্রতিকী ছবি

পরিবারের সবার সাথে আয়েশ করে খেতে বসেছেন। চলছে নানারকম আলাপ-আলোচনা। কিন্তু হঠাৎই শুরু হলো হেঁচকি। ক্রমাগত হেঁচকিতে চোখমুখ লাল হয়ে বেকায়দা অবস্থা। পানি খেয়েও পরিত্রাণ পাওয়া যাচ্ছে না। এ সময় সঙ্গে থাকা সঙ্গীদের বিরক্তিরও কারণ হতে হয়। এই সমস্যা কিন্তু যেকোন সময় হতে পারে। অফিস আদালত থেকে শুরু করে রাস্তা ঘাটে যেখানে সেখানে যখন তখন সম্মুখীন হতে হয় এই সমস্যার। 

তাহলে হেঁচকি থেকে পরিত্রাণ পেতে কি করবেন? পানি খাওয়া ছাড়া আরও কিছু উপায় রয়েছে এ সমস্যা থেকে বাঁচার। সেগুলি মেনে চললে হেঁচকি নিমিষে থেমে যাবে।

১) মুখে হাত চাপা দিয়ে স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস রাখুন।

২) বুক ভরে শ্বাস নিয়ে কিছুক্ষন ধরে রাখতে হবে। ফলে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বাড়বে শরীরে। তখন হেঁচকি কমে যাবে ধীরে ধীরে। 

৩) স্নায়ুতন্ত্রে সঙ্কেত পৌঁছাতে দু'হাতের আঙুল দিয়ে কান বন্ধ করে রাখতে হবে। এভাবে ২০/৩০ সেকেন্ড বন্ধ রাখলে মুক্তি পাবেন হেঁচকি থেকে। 

৪) কয়েক মিনিট ধরে জিভ বের করে রাখলে গ্লটিসের মুখ প্রসারিত হবে। এতে শ্বাসপ্রশ্বাস চলাচলে সুবিধা হবে এবং কমে যাবে হেঁচকি।

৫) গ্লাসে পানি নিয়ে ছোট ছোট চুমুকে কয়েকবার খেতে হবে। বোতলে করে পানি খাওয়া থেকে এক্ষেত্রে বিরত থাকতে হবে। ধাপে ধাপে এভাবে পানি খেলে কমবে হেঁচকি ওঠা।

৬) গ্লাসে পানি নিয়ে দু'হাতের আঙুল দিয়ে কান বন্ধ রেখে ধীরে ধীরে স্ট্র দিয়ে পানি খান। দেখবেন হেঁচকি কমে আসছে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের