শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

কোভিডে মহিলাদের বেশি মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হয়েছে-বলছে সমীক্ষা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০১:৪৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

Google News
কোভিডে মহিলাদের বেশি মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হয়েছে-বলছে সমীক্ষা

ফাইল ছবি

'হলজিক গ্লোবাল উইমেন্স হেলথ ইনডেক্স'- একটি সমীক্ষা করে জানাচ্ছে, করোনা পরবর্তীকালে মানসিক উদ্বেগ, রাগ,অবসাদের পরিমাণ, মহিলাদের মধ্যে অনেক বেশি পরিমানে বেড়ে গিয়েছে। কোভিডের সময়ে মানসিক উদ্বেগের শিকার হয়েছেন প্রায় ৪ শতাংশ মহিলা, এমনটাই বলছে সমীক্ষা। 

জানা গেছে, বিশ্বের ১২২ টি দেশের প্রায় ৬৬,০০০ এরও বেশি মহিলাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল এই সমীক্ষায়। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৪৩ শতাংশ মহিলা জানিয়েছেন, করোনা হবার পর থেকে মানসিক উদ্বেগে ভুগছেন তারা। পরিবারের লোকজনের কাজ, বেকারত্ব, সম্পর্কের অবনতি, অর্থনৈতিক অসচ্ছলতা -সব মিলিয়ে  গ্রাস করেছে অবসাদ। সমীক্ষায় আরও দেখা যায়, অবসাদ উদ্বেগ ছাড়াও প্রায় ৩২ শতাংশ মহিলা ব্যক্তিগত কারণে প্রবল দুঃখের সময় পার করেছেন। 

অন্যদিকে কোভিড চলাকালীন উদ্বেগ বা অবসাদে ভোগা পুরুষের সংখ্যা ৩৯ শতাংশ যা মহিলাদের তুলনায় কিছুটা কম দেখা যায়। কোভিড চলাকালীন বেশির ভাগ পুরুষদের ক্ষেত্রে কাজ হারানোর মত বিষয় ছিল। কারণ যাদের একার রোজগারে সংসার চলে তাদের জন্য নেমে এসেছিল এক অনিশ্চিত ভবিষ্যত। তাই মানসিক ভাবে ভেঙে পড়াটা স্বাভাবিক ছিল তাদের জন্য। পরিবারের দায়িত্ব কাঁধে নিয়ে এমন পরিস্থিতিতে এই জীবনে নেমে আসা অপ্রত্যাশিত বেকারত্বের কাছে থমকে দাঁড়াতে হয়েছিল তাদের অনেককেই।  ফলে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। 

গবেষকদের মতে, কোভিড-ই এর একমাত্র কারণ। এই ভাইরাস যে শুধু শরীরকে ক্ষতিগ্রস্ত করেছে তা নয় বরং ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ করেছে মানসিক স্বাস্থকে। পুরুষ এবং মহিলা এই মহামারী থেকে কেউই রেহাই পাননি।

বর্তমানে কোভিড পরিস্থিতি কিছুটা কমলেও এর কিছু প্রভাব রয়ে গেছে এখনও। চিকিৎসকরা জানাচ্ছেন, মানসিক ভাবে স্থিতিশীল হতে এখনও কিছুটা সময় লাগবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের