শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

সকালে ঘুম থেকে উঠেই কোন কারণে মাথা যন্ত্রণা করে? 

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ০৫:৫১, ৩০ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০০:১৩, ১ অক্টোবর ২০২২

Google News
সকালে ঘুম থেকে উঠেই কোন কারণে মাথা যন্ত্রণা করে? 

প্রতিকী ছবি

সকালে মাথার যন্ত্রণার সমস্যা হয় এমন অনেকেই রয়েছেন। কিন্তু এটিকে স্বাভাবিক সমস্যা মনে করে আমরা এড়িয়ে যায়। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, যদি মাথা যন্ত্রণা নিয়ে ঘুম ভাঙে তবে তা অন্যকোন রোগের লক্ষণ। এই সমস্যাটিকে কোনভাবেই এড়িয়ে চলা ঠিক নয়। হেলাফেলা করলে পরবর্তীতে বড় ধরনের অসুখ দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, মাথা যন্ত্রণা নিয়ে ঘুম ভাঙার সমস্যা তুলনামূলক পুরুষদের তুলনায় মহিলাদের বেশি হয়। এই সমস্যার জন্য শারীরিক কোন কোন অসুস্থতা দায়ী চলুন জেনে নিই। 

স্লিপ অ্যাপনিয়ার সমস্যা থাকলে অনেক সময় মাথার যন্ত্রণা নিয়ে ঘুম ভাঙার সমস্যা দেখা দেয়। অনেকেরই সঠিকভাবে জানা থাকে না লক্ষণগুলি, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

শরীরে এই সমস্যা ঘাতকের মত কাজ করে। জিভ মোটা হয়ে যাওয়া, ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা এগুলো স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ। এছাড়া  অনিদ্রার সমস্যা থাকলে এবং পর্যাপ্ত ঘুম না হলে ঘুম থেকে উঠেই মাথার সমস্যা দেখা দেয়। তখন এই যন্ত্রণা সারাদিন হতে থাকে। তাছাড়া সারাদিন ঘুম ঘুম পেতে থাকে। 

এই সমস্যা বেশি ঘুম হলেও হতে পারে, বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।এই লক্ষণ মাইগ্রেনের সমস্যা থাকলেও দেখা যায়। উদ্বেগজনিত মানসিক সমস্যা, স্ট্রেস, অত্যাধিক চিন্তা থেকেও এই সমস্যা হতে পারে। 

নিয়মিত শরীরচর্চা করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যেতে পারে। এছাড়াও ধূমপানের অভ্যাস ত্যাগ এবং মদ্যপান ত্যাগের পরামর্শ দিয়েছেন তারা।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের