শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

কোলেস্টেরলের সমস্যা থেকে বাঁচতে রান্নায় তেলের ব্যবহার কমাতে হবে

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫০, ২৫ নভেম্বর ২০২২

Google News
কোলেস্টেরলের সমস্যা থেকে বাঁচতে রান্নায় তেলের ব্যবহার কমাতে হবে

সংগৃহিত ছবি

রান্নায় তৃপ্তি আনার জন্য তেল মশলা দিয়ে কষিয়ে রান্না না হলে বাঙালির খাওয়া-দাওয়া ঠিক জমে উঠে না। আলু সিদ্ধ মাখতেও আমাদের তেলের প্রয়োজন পড়ে। ভাজাভুজি, মাছ,মাংস হলে তো আর কথাই নেই। পুষ্টিবিদরা যতই দিনে তিন চার চামচ তেল খাওয়ার কথা বলুন না কেন, সে লক্ষ্যরেখা প্রায়ই পার হয়ে যায়।  ফলে হজমের সমস্যা, পেট খারাপ, পেট জ্বালা করাসহ নানা রকম সমস্যা লেগেই থাকে।

সেই সঙ্গে ওবেসিটির মত সমস্যাও বাসা বাঁধে শরীরের ভিতর। যাদের ট্রাইগ্লিসারাইড  বা কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাদেরও কিন্তু একেবারেই তেল খাওয়া উচিত নয়। হাজার চেষ্টা করেও রান্নায় তেলের ব্যবহার কমিয়ে আনতে পারছেন না অনেকেই।

জেনে নিন কিভাবে কম তেলে রান্না করা যায় তার কিছু কৌশল।


১) কম তেলে রান্না করার জন্য ব্যবহার করতে পারেন ননস্টিক কড়াই। এই কড়াইতে মাছ ভাজা থেকে মাংস রান্না পর্যন্ত সবকিছুই অল্প তেলে রান্না করা সম্ভব।

২) অনেকেরই ধারণা রয়েছে রান্নায় মাত্রায় বেশি তেল দিলে রান্নার স্বাদ বেড়ে যায়। এই ধারণা একেবারেই ভুল। রান্নার সময় বোতল থেকে তেল সরাসরি না ঢেলে বরং চামচে করে মেপে তেল ব্যবহার করা উচিত। ডুবো তেলে রান্না না করে সামান্য তেলে ঢেকে রান্না করলে ভালো।

৩) মুরগি থেকে শুরু করে মাছ যে কোন রান্নায় এখন আগে থেকে বেক করে রাখা হয়। বিশেষ করে যারা ডায়েট করছেন তারা তো এটি করেই থাকেন। কষিয়ে রান্না করতে গেলে তেলের পরিমাণ অনেকটা বেশি লাগে। তাই তেলের ব্যবহার কম করতে মসলা মাখিয়ে মাছ মাংস বেক করে নিন। নামমাত্র তেল কিংবা সামান্য মাখন এর মাধ্যমেই সেরে ফেলুন বেকিং।

৪) সবজি রান্না করার আগে ভাব দিয়ে নিতে পারেন। এতে রান্নার সময়ও অনেকটা কম লাগে। সেই সাথে তেলের পরিমাণও কম দেওয়া যায়। বজায় থাকে পুষ্টি গুনও। এছাড়া মাছ বা মুরগির ঝোলের বদলে বানিয়ে ফেলা যায় মুরগি ভাপা বা পাতুরি। এছাড়া রান্নার আগে সবজি মাছ বা মাংস মশলা দিয়ে মাখিয়ে রাখার সময় দই এর ব্যবহার করা যেতে পারে। কারণ দইয়ের কারণে রান্নায় তেলের পরিমাণ কম প্রয়োজন হয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের