বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঘরোয়া উপায়ে পেটের খেয়াল রাখতে মেনে চলুন পাঁচ টোটকা

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৭, ২৬ নভেম্বর ২০২২

Google News
ঘরোয়া উপায়ে পেটের খেয়াল রাখতে মেনে চলুন পাঁচ টোটকা

ফাইল ছবি

শীতকাল মানেই বিয়ের মৌসুম। সেইসঙ্গে পিকনিক তো আছেই। ফলে তেল মশলাদার খাবার বা বেশি মসলাযুক্ত ভারী খাবার আমাদের হর হামেশাই খেতে হয় এই সময়টাতে। এছাড়াও বড়দিন ও নববর্ষ তো আছেই। ফলে এই সময়টাই পেটের বারোটা বাজতে খুব একটা বেশি সময় লাগে না। এছাড়া শীতকালে পিঠাপুলি খাওয়ার ধুম পড়ে যায়। যার কারণে অনেকের কোষ্ঠকাঠিন্যর মত সমস্যাও দেখা দেয়। তাই পেট ব্যথা হওয়াটা খুব একটা অস্বাভাবিক কিছু নয়। তাই সুস্থ থাকতে ঘরোয়া উপায়ে কয়েকটা টোটকা মেনে চলা উচিত।

১) আমরা সবাই জানি গোলমরিচ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাই একটি পাত্রে পানি নিয়ে তার ভেতর গোলমরিচ, অল্প পরিমাণে আদা, লবণ মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। তারপর ভালো করে ছেকে খেয়ে ফেলুন এই পানিয়। পেট ব্যথায় দারুন উপকারি এটি। তবে উচ্চ রক্তচাপের সমস্যা যাদের রয়েছে তারা পানির সাথে লবন মেশাবেন না।

২) এই মৌসুমে পেট ব্যথা হলে হালকা গরম পানিতে এক চিমটি লবণ মিশিয়ে খান। বেশি গরম পানি খেলে বিপদ হতে পারে। তাই সামঞ্জস্য রেখে সুরক্ষা নিতে হবে। তবেই মিলবে সুফল।

৩) ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি পেটের নানা রকম সমস্যা দূরীকরণেও অ্যালোভেরার রস দারুন ভাবে কার্যকরী। এছাড়া হজম ক্রিয়া উন্নত করতে এই রস খাওয়া যেতে পারে। এমনকি পেটের স্বাস্থ্য ভালো রাখতে সারা বছর ধরেই খাওয়া যায় এই পানীয়।

৪) আমরা সকলেই জানি অ্যালাচ পেটের জন্য দারুন উপকারি। পেট ব্যথা হলে দুটি এলাচ মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে। তাহলে রেহাই মিলবে খুব দ্রুতই।

৫) পেট ব্যথা কমাতে আদা চাও দারুন উপকারি। এছাড়া আদা হজম শক্তি বাড়াতেও দারুন ভাবে সাহায্য করে। আরো একটি উপকারী পানীয় রয়েছে যেটি পেটের খেয়াল রাখতে পারে দারুন ভাবে।

এই পানীয়টি বানাতে প্রথমে একটি পাত্রে একটা পানি নিয়ে একে একে জিরে, মৌরি, জোয়ান, লবঙ্গ গোল মরিচ দিয়ে দিয়ে মিশ্রণটি বেশ খানিকক্ষণ ফুটিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি ছেকে নিয়ে গরম গরম পান করতে হবে পানিয়টি। পেট ব্যথা থেকে দ্রুত রেহাই মিলবে এই টোটকাটি।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের