বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

স্বাস্থ্য সচেতনতায় কাঁচা কলার অবদান

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৮, ৩ জানুয়ারি ২০২৩

Google News
স্বাস্থ্য সচেতনতায় কাঁচা কলার অবদান

কাঁচাকলা

পাকা কলা অনেকের পছন্দের তালিকায় থাকলেও কাঁচা কলা অনেকেই আমরা পছন্দ করি না। কারন আমরা অনেকেই কাঁচকলার পুষ্টিগুণ সম্পর্কে  জানিনা। কাঁচা কলায় উপস্থিত খনিজ,শর্করা এবং ভিটামিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত কাঁচা কলা খেলে অনেক ধরনের রোগ ব্যাধি হতে দূরে থাকা যায়।

চলুন তাহলে জেনে আসি কাঁচা কলা আমাদের স্বাস্থ্য উপকারিতাই কিরূপ অবদান রাখে :

১. কাঁচা কলা মূলত পটাশিয়ামের একটি চমৎকার উৎস স্বরূপ। পটাশিয়াম মূলত এমন এক ধরনের খনিজ পদার্থ যা শরীরের পেশিকে সংকুচিত করতে এবং হৃদপিন্ডের স্পন্দন সচল রাখতে সাহায্য করে থাকে। তাই হৃদপিন্ডের স্বাস্থ্যের জন্য কাঁচকলা অতীব জরুরি।

২. কাঁচা কলা শর্ট-চেন ফ্যাটি এসিড উৎপাদন বাড়াতে সক্ষম যা হজমের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এছাড়াও অন্ত্রে ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণে বেশ সহায়ক। তাই কোন কোন ক্ষেত্রে ডায়রিয়ার রুগীদের চিকিৎসকেরা কাঁচা কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।

৩. গবেষণায় দেখা যায় যে, কাঁচা কলায় উপস্থিত পটাশিয়াম এবং দরকারি ভিটামিনসমূহ মানবদেহের কিডনির কার্যক্রম সক্রিয় রাখতে বিশেষভাবে ভূমিকা পালন করে থাকে। তাই কিডনি জাতীয় সকল সমস্যাতে কাঁচকলা বিশেষভাবে কার্যকরী।

৪. কাঁচ কলায় উপস্থিত উচ্চ ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি মানব দেহের কোলেস্টেরল ও রক্তে শর্করার তাপমাত্রা নিয়ন্ত্রণে বিশেষভাবে ভূমিকা রাখে। শুধু তাই নয় ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কাঁচা কলা খুবই উপকারী।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের