বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

বিনামূল্যে চক্ষুসেবা পেলো দুই হাজার অসহায় মানুষ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:৫৫, ১ ডিসেম্বর ২০২১

Google News
বিনামূল্যে চক্ষুসেবা পেলো দুই হাজার অসহায় মানুষ

বিনামূল্যে চক্ষুসেবা প্রাপ্তদের একাংশ

ঠাকুরগাঁও জেলায় দুই হাজারেরও বেশি অসহায় মানুষকে বিনামূল্যে চক্ষুসেবাসহ ছানি অপারেশনের ব্যবস্থা করেছে মানবিক সাহায্য সংস্থা’র আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস)। 

গত ০২ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মোট ১২টি চক্ষু শিবিরের মাধ্যমে সুবিধাবঞ্চিতদের এ সুবিধা প্রদান করা হয়। 

চক্ষু শিবিরগুলোতে ২০৫৭ জন আর্থিকভাবে অসমর্থ্য দরিদ্র ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। তাঁদের মধ্যে ৪০৫ জন চক্ষু রোগীর ছানি শনাক্ত হয় এবং ৩১৩ জনকে ইসিপি-এমএসএস এর সহযোগী হাসপাতালগুলোর মাধ্যমে ছানি অপারেশন করা হয়। এছাড়া রোগীদের প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ওষুধ, চশমা, মাস্ক ও চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়।

এ বিষয়ে এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, “প্রতিরোধযোগ্য অন্ধত্ব শনাক্ত করা এবং চিকিৎসার মাধ্যমে দরিদ্র রোগীদের চোখ ছানিমুক্ত করাই ইসিপি-এমএসএস-এর লক্ষ্য।” 

তিনি আরও বলেন, “আমাদের এই প্রকল্পগুলো ভালোভাবে কার্যকর করার প্রচেষ্টাকে এগিয়ে নিতে পাশে থাকায় আই কেয়ার প্রোগ্রামের দাতা ও অংশীদার হাসাপাতালের কর্তৃপক্ষকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।”

চক্ষু শিবির বাস্তবায়নে ইসিপি-এমএসএস-কে কারিগরী সহায়তা প্রদান করে সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল, ঠাকুরগাঁও ও মরিয়ম চক্ষু হাসপাতাল, সৈয়দপুর, নীলফামারী। এছাড়া চক্ষু শিবিরগুলোতে আর্থিক সহায়তা করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড, ইসিপির অন্যান্য দাতাগণ এবং এমএসএস।

উল্লেখ্য, ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,৩০,৫০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। প্রায় ৯,৫০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের ২৬,০০০ এর বেশি চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের