শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

ভূমধ্যসাগর থেকে ২৬৪ জন বাংলাদেশি অভিবাসী উদ্ধার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:২৯, ২৫ জুন ২০২১

আপডেট: ২২:৩৯, ২৫ জুন ২০২১

Google News
ভূমধ্যসাগর থেকে ২৬৪ জন বাংলাদেশি অভিবাসী উদ্ধার

২৬৭ জন অভিবাসীকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড

ভূমধ্যসাগরে ভাসমান অবস্থায় ২৬৪ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে।  সেইসাথে মিসরের তিন নাগরিককেও উদ্ধার করা হয়েছে। সর্বমোট ২৬৭ জন অভিবাসন প্রত্যাশীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৪ জুন) ভোরে ভূমধ্যসাগর থেকে তিউনিসিয়ার কোস্টগার্ড এসব অভিবাসীকে উদ্ধার করে। উদ্ধার হওয়া অভিবাসীদেরকে পরে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবার একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। আন্তর্জাতিক রেডক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা তিউনিসিয়া থেকে মোঙ্গি স্লিম এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, উদ্ধার হওয়া মিসরীয় ও বাংলাদেশিরা লিবিয়া থেকে ভূমধ্যসাগার হয়ে ইতালির পথে যাচ্ছিলেন। কিন্তু ভূমধ্যসাগরে তাদেরকে ভাসমান অবস্থায় পাওয়া যায়। এখন তাদের কোয়ারেন্টিন শেষে কোথায় নেওয়া হবে তা ঠিক হয়নি।

এদিকে তিউনিসিয়ার কোস্টগার্ডের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানায়, ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ২৬৪ জন বাংলাদেশি। তিন জন মিসরীয়। তারা সবাই নৌকায় করে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিল। তাদেরকে বহন করা নৌকা সাগরে ভেঙ্গে যায়। তখন তারা সাগরে ভাসছিলেন। সে অবস্থায় তাদের উদ্ধার করা হয়।

এরআগে গত ১০ জুন ১৬৪ বাংলাদেশিকে তিউনিসিয়া উপকূল থেকে উদ্ধার করে দেশটির কোস্টগার্ড। তারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। এরআগে গত ১৮ মে ইতালি যাওয়ার পথে ৩৬ জন এবং ২৭ ও ২৮ মে ২৪৩ জন বাংলাদেশিকে উপকূল থেকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড। সবমিলিয়ে এখন অবধি ৭০৭ জন বাংলাদেশি তিউনিসিয়ায় রয়েছেন।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) তথ্য অনুযায়ী চলতি বচরের ১ জানুয়ারি থেকে ২১ জুন অবধি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ১৯ হাজার ৬১ জন ইতলিতে পৌঁছেছেন। এই তালিকায় বাংলাদেশের ২৬০৮ জন রয়েছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ জন অবধি অবৈধভাবে ইউরোপ যাত্রার সময় অন্তত ৮১০ জন অভিবাসী প্রাণ হারিয়েছেন।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের