শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

‘মারিউপোলে আত্মসমর্পণকারী সব বেটাকে গুলি করে মারুন’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ১৮ মে ২০২২

আপডেট: ১৯:২০, ১৮ মে ২০২২

Google News
‘মারিউপোলে আত্মসমর্পণকারী সব বেটাকে গুলি করে মারুন’

ইউক্রেনের মারিউপোল শহরে দুই মাসেরও বেশি সময় ধরে প্রতিরোধ চালানোর পর সোমবার আত্মসমর্পণকারী ইউক্রেনের সেনাদেরকে গুলি করে হত্যা করার দাবি জানিয়েছেন রাশিয়ার একজন সংসদ সদস্য। এসব সেনার বেশিরভাগ উগ্র জাতীয়তাবাদী ‘আজভ’ মিলিশিয়া যাদেরকে রাশিয়া ‘নাৎসিবাদী’ হিসেবে উল্লেখ করেছে। মস্কো বলছে, ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের অন্যতম প্রধান লক্ষ্য দেশটিকে ‘নাৎসিমুক্ত’ করা।

তাদেরকে আত্মসমর্পণ করে সাধারণ ক্ষমার সুবিধা নেয়ার জন্য রাশিয়া একাধিকবার সুযোগ দিলেও সেসব সময়সীমা বহু আগে পার হয়ে যাওয়ার পর সোমবার রসদ ফুরিয়ে যাওয়ার কারণে তারা আত্মসমর্পণ করে। আর এর ফলে মারিউপোল শহর পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে চলে আসে।

মারিউপোলের আজভস্টাল ইস্পাত কারখানায় অবস্থান গ্রহণকারী এসব উগ্র জাতীয়তাবাদী মিলিশিয়ারা সম্প্রতি স্বীকার করেছে তাদের সহযোগী হতে অস্বীকার করার এবং তাদের সিক্রেট কোড না জানার কারণে তারা মারিউপোল শহরের অনেক বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

রুশ সংসদ সদস্য লিওনিদ স্লাতস্কি গতকাল (মঙ্গলবার) মস্কোয় বলেন, আত্মসমর্পণকারী এসব নব্য নাৎসিবাদীকে গুলি করে হত্যা করা উচিত। তিনি বলেন, রাশিয়া যদিও মৃত্যুদণ্ডের আইন সাময়িকভাবে স্থগিত রেখেছে কিন্তু আজভ মিলিশিয়াদের হত্যা করার জন্য মৃত্যুদণ্ড আইনটি পুনর্বহাল করা উচিত। স্লাতস্কি বলেন, ইউক্রেনের সেনারা মানবতার বিরুদ্ধে যে ভয়াবহ অপরাধ করেছে এবং আমাদের যুদ্ধবন্দিদের সঙ্গে যে পাশবিক আচরণ করেছে তাতে তাদেরকে বাঁচিয়ে রাখার কোনো অর্থ হয় না।

মারিওপল শহরের আজভস্টাল ইস্পাত কারখানায় যে সমস্ত মিলিশিয়া রুশ বাহিনীর হামলার মুখে অবরুদ্ধ হয়ে পড়েছিল তারা সোমবার আত্মসমর্পণ করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কভ একথার সত্যতা নিশ্চিত করেছেন যে, আজভস্টাল স্টিল কারখানায় অবস্থান নেয়া আজভ মিলিশিয়ারা অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পন করেছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের