শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

শিগগিরই লুহানস্ক অঞ্চলটি পুরোপুরি মুক্ত হবে: রুশ প্রতিরক্ষামন্ত্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ২১ মে ২০২২

Google News
শিগগিরই লুহানস্ক অঞ্চলটি পুরোপুরি মুক্ত হবে: রুশ প্রতিরক্ষামন্ত্র

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, খুব শিগগিরই লুহানস্ক অঞ্চলটি ইউক্রেনের কবল থেকে পুরোপুরি মুক্ত হবে। তিনি আজ (শুক্রবার) যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে এ কথা বলেন।

তিনি আরও বলেছেন, লুহানস্ক অঞ্চলের ওপর রাশিয়ার নিয়ন্ত্রণ জোরদার হয়েছে, এর ফলে শিগগিরই এই অঞ্চলটি পুরোপুরি মুক্ত হতে যাচ্ছে। রুশ ভাষাভাষী অধ্যুষিত লুহানস্ক অঞ্চলকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মারিউপোল অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বলেন, আজভস্তাল ইস্পাত কারখানায় অবস্থান নেয়া এক হাজার ৯০৮ জন ইউক্রেনীয় আত্মসমর্পণ করেছে।

রাশিয়ার পশ্চিম সীমান্তে ন্যাটো ও আমেরিকার হুমকির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সীমান্ত এলাকায় ১২টি সামরিক ঘাঁটি নির্মাণ করা হবে।

লুহানস্ক ও দোনেৎস্ক-কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করে রাশিয়া।

অবশ্য ২০১৪ সালেই কিয়েভের নিয়ন্ত্রণ থেকে বের হয়ে স্বাধীনতা ঘোষণা করেছিল এই দুই অঞ্চলের মানুষ। এর পর থেকেই সেখানে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের লড়াই চলছিল। এই দুই অঞ্চলকে একসঙ্গে দোনবাস বলা হয়। এটি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের