বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

লকডাউন বাস্তবায়নে সিডনিতে সেনাবাহিনী মোতায়েন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:২১, ৩০ জুলাই ২০২১

আপডেট: ১৫:২৮, ৩০ জুলাই ২০২১

Google News
লকডাউন বাস্তবায়নে সিডনিতে সেনাবাহিনী মোতায়েন

অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে এক মাসের নিষেধাজ্ঞা তথা লকডাউনের সময় বৃদ্ধি করা হয়েছে। এবার লকডাউন কার্যকর করতে সহায়তা করার জন্য কয়েকশ সৈন্যকে সিডনিতে মোতায়েন করা হয়েছে।

জুনে শুরু হওয়া করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে সিডনিতে ইতিমধ্যে প্রায় ৩ হাজার লোক সংক্রমিত হয়েছে এবং ৯ জন মারা গেছেন।

পাঁচ সপ্তাহের লকডাউন সত্ত্বেও দেশের বৃহত্তম এই শহরে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। দেশটির কর্মকর্তারা শুক্রবার ১৭০ টি নতুন কেস রেকর্ড করেছেন।

কিন্তু করোনা মহামারী ঠেকাতে চলমান লকডাউন বাস্তবায়নে সামরিক হস্তক্ষেপ প্রয়োজন কিনা তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন, তারা এটাকে বাড়াবাড়ি মনে করছেন।

করোনা ঠেকাতে সিডনিতে লকডাউন কমপক্ষে ২৮ আগস্ট পর্যন্ত বহাল থাকবে। এই সময়ে লোকদের প্রয়োজনীয় ব্যায়াম, কেনাকাটা, যত্ন নেওয়া এবং অন্যান্য কারণ ব্যতীত তাদের বাড়ি ছাড়তে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের সৈন্যরা ভাইরাসের হটস্পটগুলিতে পুলিশের সাথে সহায়কে হিসেবে যোগ দেবে, যাতে লোকেরা নিয়ম মেনে চলে কি না তা নিশ্চিত করে। কেননা ১০ কিলোমিটার এলাকার মধ্যে ভ্রমণের সীমা নির্ধারণ করা হয়েছে।

রাজ্যের পুলিশ মন্ত্রী ডেভিড এলিয়ট বলেছেন যে, এটি সাহায্য করবে কারণ সিডনিবাসীদের একটি ছোট সংখ্যালঘু গোষ্ঠী মনে করেছিল "নিয়ম তাদের জন্য প্রযোজ্য নয়"।

স্বাস্থ্য কর্মকর্তাদের দেওয়া তথ্য ইঙ্গিত দেয় যে, ভাইরাসটি মূলত অনুমোদিত চলাফেরার মাধ্যমে ছড়াচ্ছে।

নাগরিক অধিকার গোষ্ঠীগুলি নতুন পদক্ষেপগুলোকে উদার গণতন্ত্রে সেনাবাহিনীকে এমন কাজে ব্যবহারের জন্য উদ্বেগ বলে অভিহিত করেছে। বিবিসি অনলাইন

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের