শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

উত্তর কোরিয়াকে তেল দেয়ার অভিযোগ

সিঙ্গাপুরের তেলবাহী ট্যাংকার আটক করেছে যুক্তরাষ্ট্র

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৫, ৩১ জুলাই ২০২১

আপডেট: ০১:০০, ২ আগস্ট ২০২১

Google News
সিঙ্গাপুরের তেলবাহী ট্যাংকার আটক করেছে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে যে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উত্তর কোরিয়ায় তেল সরবরাহের জন্য ব্যবহৃত সিঙ্গাপুরের মালিকানাধীন একটি বিশাল তেল ট্যাঙ্কার এম/টি জব্দ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বলছে, উত্তর কোরিয়ার জাহাজে দেড় মিলিয়ন ডলারের বেশি তেল হস্তান্তরের পর সিঙ্গাপুরের মালিকানাধীন ২৭৩৪ টন ধারণ ক্ষমতার বিশাল এম/টি ট্যাংকার আটক করা হয়েছে।

নিউইয়র্কের একজন ফেডারেল বিচারক মার্কিন ‍যুক্তরাষ্ট্রকে বিশাল এম/টি জাহাজের মালিকানা নেয়ার জন্য রায় দিয়েছেন। যা বর্তমানে কম্বোডিয়ায় রয়েছে।

শুক্রবার মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে যে, ২ হাজার ৭৩৪  টন ধারণ ক্ষমতার বিশাল এই জাহাজটি সিঙ্গাপুরের নাগরিক কোয়েক কি সেং কিনেছিলেন। যিনি সিঙ্গাপুরে অ্যাট লার্জ হিসেবে নিযুক্ত আছেন।

বিবৃতিতে বলা হয়, জাহাজটি উত্তর কোরিয়ার জাহাজে তেল পণ্য স্থানান্তর এবং উত্তর কোরিয়ার বন্দর নাম্পোতে সরাসরি চালানের কাজে ব্যবহৃত হয়।

জাহাজটির বিরুদ্ধে অভিযোগ উত্তর কোরিয়ার সংক্ষিপ্ত নাম “ডিপিআরকে” ব্যবহার করে উত্তর কোরিয়া যাচ্ছিল। এই জাহাজের মালিকের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের ফৌজদারি অভিযোগ বিচারাধীন রয়েছে।

তবে জাহাজটি জব্দ হওয়ার এক বছরেরও বেশি সময় পরে কেনো কোয়েকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়নি তা বিবৃতিতে বলা হয়নি। তবে এটা বলা হয়েছে যে, নিউইয়র্কের একটি ফেডারেল আদালত শুক্রবার জাহাজটি বাজেয়াপ্ত করার রায় দিয়েছে।

উত্তর কোরিয়া তার পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

এমতাবস্থায় নিষেধাজ্ঞার কারণে দেশটি তেল এবং অন্যান্য জিনিসের আমদানিতে বিধিনিষেধ রয়েছে। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের