বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিদেশ সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ২৭ জুন ২০২২

Google News
ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিদেশ সফরে যাচ্ছেন পুতিন

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি যাচ্ছেন তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান। ক্রেমলিনের কর্মকর্তা পাভেল জারুবিন আগামী সপ্তাহে পুতিনের এ সফরের কথা নিশ্চিত করেন।  

তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান দু দেশই সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল এবং এখনো রাশিয়ার সঙ্গে দেশ দুটির অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে পুতিন দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাখমোনের সঙ্গে সাক্ষাত করবেন। তিনি পুতিনের ঘনিষ্ঠ বন্ধু এবং দীর্ঘ দিন ধরে দেশের ক্ষমতায় রয়েছেন। তাজিকিস্তান থেকে পুতিন উড়ে যাবেন প্রতিবেশি দেশ তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে। সেখানে তিনি যোগ দেবেন কাস্পিয়ান সাগর তীরবর্তী দেশগুলোর সম্মেলনে। পুতিন ছাড়াও ওই সম্মেলনে উপস্থিত থাকবেন আজারবাইজান, কাজাখস্তান, ইরান এবং তুর্কমেনিস্তানের নেতারা।

এর আগে সর্বশেষ গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বেইজিং সফরে গিয়েছিলেন পুতিন। সেখানে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করেন এবং রাশিয়া-চীন সম্পর্ককে ‘সীমাহীন’ বলে ঘোষণা করেন। ওই সফরের পর ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

এদিকে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মস্কো সফরে যাচ্ছেন বলে জানিয়েছেন ক্রেমলিনের এক মুখপাত্র। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন নাকি ইউক্রেন পরিস্থিতিতে তিনি বিশেষ কোনো বার্তা বহন করবেন তা এখনো স্পষ্ট নয়।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের