বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

সরকার পতনে মতভেদ ভুলে রাজপথে মাহাথির–আনোয়ার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:৩২, ৩ আগস্ট ২০২১

আপডেট: ১৫:৫৩, ৩ আগস্ট ২০২১

Google News
সরকার পতনে মতভেদ ভুলে রাজপথে মাহাথির–আনোয়ার

মারদেকা স্কয়ারে আনোয়ার ইবরাহিম ও মাহাথির মোহাম্মদ

যার সাথে দ্বন্দ্বের কারণে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন, সব ভেদাভেদ ভুলে আবারো সেই আনোয়ার ইব্রাহিমের সাথে রাজপথে নামলেন মাহাথির মোহাম্মদ।

মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকার হটাতে সোমবার (২রা আগস্ট) কুয়ালালামপুরের প্রাণকেন্দ্র মারদেকা স্কয়ারে সমবেত হন দেশটির এই দুই প্রভাবশালী রাজনীতিবিদ।

মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের বৈরিতা দীর্ঘ দিনের হলেও সেই দ্বন্দ্ব ভুলে আনোয়ারের সঙ্গে জোট গঠন করে ২০১৮ সালে নির্বাচনে জয়লাভ করেন মাহাথির। সেই জোট সরকারের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি। 

কিন্তু মনোমালিন্যের কারণে দুই বছরের মাথায় ২০২০ সালে সেই জোট সরকারের পতন হয়। সবকিছু পেছনে ফেলে এই দুই নেতা আবার এক হলেন, নামলেন রাজপথে।

পার্লামেন্ট স্থগিতের প্রতিবাদে এবং প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে মারদেকা স্কয়ারে তাঁরা বিক্ষোভ করেন। পরে বিক্ষোভ মিছিলটি দুই কিলোমিটার দূরবর্তী মালয়েশিয়ার পার্লামেন্ট ভবনে যাওয়ার চেষ্টা করলে পুলিশ শান্তিপূর্ণভাবে তা থামিয়ে দেয়।

আল জাজিরার খবর, মালয়েশিয়ার পার্লামেন্টের চলতি অধিবেশনের শেষ দিন ছিল সোমবার। কিন্তু পার্লামেন্ট ভবনে কয়েকজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন- এমন কথা বলে সেই অধিবেশন স্থগিত করা হয়। 

তবে প্রধানমন্ত্রী ইয়াসিনের প্রতিদ্বন্দ্বীরা অভিযোগ করেছেন, তাঁর সরকারের বিরুদ্ধে আস্থা ভোট আনা ঠেকাতেই পার্লামেন্ট স্থগিত করা হয়েছে। বিরোধীরা দাবি করেন, আস্থা ভোট হলেই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হবে ইয়াসিনের সরকার। আর তাতেই পতন হবে ইয়াসিনের।

করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় জরুরি অবস্থা জারির কারণে দেশটিতে বেশ কিছুদিন ধরে রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ। এর মধ্যে গত সপ্তাহে চলতি বছরে প্রথমবারের মতো শুরু হয় অধিবেশন। কিন্তু সেই অধিবেশনও স্থগিত করা হয় করোনা সংক্রমণের কথা বলে।

বিক্ষোভে অংশ নিয়ে মাহাথির মোহাম্মদ বলেন, হাজার হাজার মানুষ করোনার সংক্রমণে মারা গেলেও মহিউদ্দিন খুশি মনে ক্ষমতায় বসে আছেন। আর মহিউদ্দিন তার বৈধতা হারিয়েছেন বলে মন্তব্য করেন আনোয়ার ইব্রাহিম।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের