শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঝাপোরিঝিয়া ও খেরসনের `স্বাধীনতা` ডিক্রিতে পুতিনের স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৩০ সেপ্টেম্বর ২০২২

Google News
ঝাপোরিঝিয়া ও খেরসনের `স্বাধীনতা` ডিক্রিতে পুতিনের স্বাক্ষর

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ঝাপোরিঝিয়া ও খেরসন এলাকার 'স্বাধীনতা' ডিক্রিতে সই করেছেন। আজ শুক্রবার এলাকা দুটিকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সাথে সংযুক্ত করার প্রস্তুতি গ্রহণের প্রেক্ষাপটে এই ডিক্রিতে সই করা হলো।

পুতিন বৃহস্পতিবার এক প্রেসিডেন্ট ডিক্রিতে বলেন, 'আমি ঝাপোরিঝিয়া ও খেরসনকে' স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছি।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জাপোরিজিয়া এবং খেরসন অঞ্চলের 'স্বাধীনতা' ঘোষণা করেছেন যখন রাশিয়া তার সাত মাসের আক্রমণের একটি বড় বৃদ্ধিতে ইউক্রেনের ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করার ঘোষণা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এই দুটি অঞ্চলের সাথে স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেতস্ক ও লুহানস্কও আজ শুক্রবার জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে রাশিয়ার সাথে একীভূত হতে যাচ্ছে। এসব অঞ্চলে দ্রুততার সাথে আয়োজন করা গণভোটে ৯৯ ভাগ রাশিয়ার সাথে সংযুক্ত করার পক্ষে রায় পড়ে। পুতিন গত ফেব্রুয়ারিতে দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

স্থানীয় সময় বিকেল ৩টায় একীভূতকরণের অনুষ্ঠানটি হবে। উল্লেখ্য, আট বছর আগে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াও দখল করে নিয়েছিল রাশিয়া।

রাশিয়ার টিভি চ্যানেলে এক দীর্ঘ ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমি বিশ্বাস করি, অবিলম্বে দোনেৎস্ক এবং লুগানস্কের স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি দীর্ঘমেয়াদি সিদ্ধান্তের প্রয়োজন।’

অন্যদিকে কূটনৈতিক মহলের আশঙ্কা, এ পদক্ষেপের ফলে পশ্চিমা-সমর্থিত সরকারের সঙ্গে সংঘাত শুরু হতে পারে রাশিয়ার।

সোমবার নিরাপত্তা পরিষদের সঙ্গে দীর্ঘ বৈঠকে পুতিন সিদ্ধান্ত নেন দোনেৎস্ক ও লুগানস্ককে স্বাধীন ঘোষণা করা হবে।

এদিকে অস্বাভাবিক এক কঠোর ভাষায় জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্টোনিও গুটারেস রাশিয়ার সম্প্রসারণকে জাতিসঙ্ঘ সনদের পরিপন্থী হিসেবে অভিহিত করে বলেছেন, এসবের কোনো আইনগত ভিত্তি নেই।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের