বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

রাশিয়ার সাংবিধানিক আদালতে ৪ অঞ্চলের অন্তর্ভুক্তিকরণ চুক্তির অনুম

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৪১, ৩ অক্টোবর ২০২২

Google News
রাশিয়ার সাংবিধানিক আদালতে ৪ অঞ্চলের অন্তর্ভুক্তিকরণ চুক্তির অনুম

রাশিয়ার সাথে ইউক্রেনের চার অঞ্চলের অন্তর্ভুক্তিকরণের চুক্তিকে অনুমোদন দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত। এর আগে অঞ্চল চারটি গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সংযুক্ত হওয়ার পক্ষে মতামত দেয় এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিষয়ে ডিক্রি জারি করে আনুষ্ঠানিকভাবে চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার চুক্তিতে সই করেন।

গতকাল (রোববার) রাশিয়ার সাংবিধানিক আদালত দেশের সংবিধানের আলোকেই এই চুক্তিকে অনুমোদন দেয় যার ফলে ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিজিয়া অঞ্চলের সামনে রাশিয়ার অংশ হতে আইনগত কোন বাধা থাকলো না।

আদালত বলেছে, এই চার অঞ্চলের সঙ্গে আন্তর্জাতিক যে সমস্ত চুক্তি ছিল তার সবই এখন রাশিয়ার সঙ্গে একীভূত হবে এবং চার অঞ্চলের সংযুক্তিকরণের জন্য অন্তর্বর্তীকালীন সময় থাকবে ২০২৬ সালের পহেলা জানুয়ারি পর্যন্ত।

এরইমধ্যে দুইজন সিনিয়র আইনপ্রণেতাকে সংসদে নিজের প্রতিনিধি নিয়োগ করেছেন প্রেসিডেন্ট পুতিন এবং তারা দুজন ইউক্রেনের ওই চার অঞ্চল সংযুক্তিকরণের বিষয়ে পুতিনের পক্ষ থেকে জাতীয় সংসদে বক্তব্য রাখবেন।

পুতিনের একজন প্রতিনিধির বরাত দিয়ে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, শপথ গ্রহণের পর ইউক্রেনের ওই চার অঞ্চলের লোকজন রাশিয়ার নাগরিকত্ব গ্রহণ করবেন এবং তাদের মুদ্রা হবে রাশিয়ার মুদ্রা রুবল। তবে চলতি বছর শেষ পর্যন্ত তারা ইউক্রেনের মুদ্রা ব্যবহার করতে পারবেন।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের