বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

তিন দিনে ৫১ বিলিয়ন ডলার হারিয়েছে আদানি গ্রুপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২২, ২৮ জানুয়ারি ২০২৩

Google News
তিন দিনে ৫১ বিলিয়ন ডলার হারিয়েছে আদানি গ্রুপ

মাত্র তিন দিনের ঝড়ে আদানি সাম্রাজ্য টালমাটাল। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৭ জানুয়ারি) শেয়ারবাজারে দুই সেশনে ৫১ বিলিয়ন মার্কিন ডলার হারিয়েছে ভারতের ধনকুবের গৌতম আদানির মালিকানাধীন আদানি গ্রুপ।

মার্কিন শর্ট সেলার হিনডেনবার্গ রিসার্চের এক গবেষণা প্রতিবেদন প্রকাশের পর এমন ধাক্কা খেয়েছে আদানি সাম্রাজ্য। হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে দাবি করা হয়, আদানির প্রতিষ্ঠানের শেয়ার দর কারসাজির মাধ্যমে অতিমূল্যায়িত করা হয়েছে। আর এতেই আদানি উপর আস্থা হারিয়েছেন বিনিয়োগকারীরা।

আদানি গ্রুপ হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন ভিত্তিহীন বলে নিন্দা করেছে। গ্রুপের তরফ থেকে বলা হয়েছে, হিনডেনবার্গ রিসার্চের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে তারা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিভিত্তিক বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চের এক প্রতিবেদনের পর শেয়ারদর ৮ শতাংশ হারিয়েছিল আদানির কোম্পানিগুলো। এর দুদিন পর শুক্রবার লেনদেন শুরুর কয়েক ঘণ্টায় প্রায় ২ লাখ কোটি রুপি কমে যায় কোম্পানিগুলোর শেয়ারদর।

সবশেষ দরপতনের মধ্য দিয়ে মঙ্গলবারের পর পুঁজিবাজারে ২ লাখ ৭৫ হাজার কোটি রুপি হারিয়েছে বহুজাতিক কোম্পানি আদানি গ্রুপ। কোম্পানিটির মালিকানাধীন আদানি টোটাল গ্যাসের শেয়ারদর কমেছে ১৯.৬৫ শতাংশ। এ ছাড়া আদানি ট্রান্সমিশনের ১৯ শতাংশের বেশি এবং আদানি গ্রিন এনার্জির শেয়ারদর কমেছে সাড়ে ১৫ শতাংশ।

এগুলোর বাইরে আদানি পোর্টসের শেয়ারগুলোর দর কমে ৫ দশমিক ৩১ শতাংশ, যেখানে আদানি পাওয়ার ও আদানি উইলমারের শেয়ারদর কমে ৫ শতাংশ করে। গ্রুপের হোল্ডিং কোম্পানি আদানি এন্টারপ্রাইজেসের শেয়ারদর কমে ৬ দশমিক ১৯ শতাংশ।

আদানি গ্রুপের বিরুদ্ধে সম্প্রতি শেয়ার নিয়ে কারসাজির অভিযোগ করে প্রতিবেদন প্রকাশ করে হিন্ডেনবার্গ রিসার্চ। এর পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হবে, কিন্তু ওই বার্তার পরও পতন ঠেকানো যায়নি পুঁজিবাজারে।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের