বুধবার,

১৭ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

বুধবার,

১৭ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

যুক্তরাষ্ট্র-জার্মানিসহ ১০ রাষ্ট্রদূতকে ডেকে শাসালো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৪, ২০ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৫৪, ২০ অক্টোবর ২০২১

Google News
যুক্তরাষ্ট্র-জার্মানিসহ ১০ রাষ্ট্রদূতকে ডেকে শাসালো তুরস্ক

ছবিসূত্র: ইন্টারনেট

যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডাসহ ১০টি দেশের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করেছে তুরস্ক। তুর্কি সমাজকর্মী ওসমান কাভালার মুক্তি দাবি করে যৌথ বিবৃতি দেওয়ায় মঙ্গলবার তাদের ডেকে এমন তিরস্কার করা হয়। 

২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে ২০১৭ সাল থেকে তুকস্কের কারাগারে বন্দি রয়েছেন দেশটির একজন সমাজকর্মী ওসমান কাভালা। ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানেও তার সমর্থন ছিল বলে দাবি করা হয়। এরদোয়ান সরকারের অভিযোগ, মার্কিন এক ধনকুবেরের যোগসাজশে কাভালা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নেন। তবে ৬৪ বছর বয়সী কাভাল এসব অভিযোগ অস্বীকার করেছেন। 

গত সোমবার (১৮ অক্টোবর) যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতরা যৌথ বিবৃতি জারি করে কাভালার মামলায় ‘দ্রুত ন্যায়বিচার’-এর দাবি জানান। বিবৃতিতে বলা হয়, সরকার ইচ্ছা করে এই বিচারপ্রক্রিয়া বিলম্বিত করছে। এর ফলে তুরস্কের বিচারব্যবস্থার স্বচ্ছতা, গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীলতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

তবে রাষ্ট্রদূতদের পক্ষ থেকে তুরস্ককে বলা হয়েছে, তারা যেন কাউন্সিল অব ইউরোপের রায় মেনে নেয়। কাউন্সিল বলেছে, আগামী ৩০ নভেম্বর তাদের পরবর্তী বৈঠকের আগে কাভালাকে মুক্তি না দিলে তারা তুরস্কের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলবে এবং ব্যবস্থা নেবে। তুরস্ক ১৯৫০ সাল থেকে এই মানবাধিকার সংগঠনের সদস্য।

এদিকে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, চলমান কোনো মামলার বিষয়ে রাষ্ট্রদূতরা সুপারিশ করবেন, এটি মেনে নেওয়া যায় না। টুইটারে তিনি বলেন, যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে আপনারা গণতন্ত্র ও আইন কতটা বোঝেন তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

রেডিওটুডে নিউজ/এমএস/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের