বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

চীনে শিশুদের হোমওয়ার্ক কমাতে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৭, ২৪ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৩৫, ২৪ অক্টোবর ২০২১

Google News
চীনে শিশুদের হোমওয়ার্ক কমাতে নতুন আইন

ছবিসূত্র: ইন্টারনেট

করোনা মহামারিকালীন পাল্টে গেছে বিশ্বের শিক্ষা ব্যবস্থা। সরাসরি পাঠদান পদ্ধতি থেকে ডিজিটাল ক্লাসরুম তথা অনলাইন শিক্ষায় ঢুকে গেছে পৃথিবীর প্রায় সব দেশই। নতুন শিক্ষাধারায় সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে শিশুরা। বিষয়টিকে গুরুত্ব দিয়ে নতুন একটি আইন পাশ করেছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন। 

নতুন এ আইনে শিশুদের হোমওয়ার্ক কমানোর পাশাপাশি শিক্ষাদানের সময় কমানোর বিধান রাখা হয়েছে। 

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, দীর্ঘদিন ধরেই অভিভাবকদের অভিযোগ অনলাইন ক্লাসের কারনে তাদের সন্তানরা বিশ্রাম ও শরীর চর্চার জন্য যুক্তিসঙ্গত সময় পাচ্ছে না। এতে তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে। 

এর আগে আগস্ট মাসে চীন ছয় ও সাত বছরের শিশুদের লিখিত পরীক্ষা নিষিদ্ধ করে। অনলাইন ক্লাসের অতিরিক্ত চাপের কারনে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে সে সময় কর্মকর্তারা যথাযথ কর্তৃপক্ষকে সতর্ক করেছিলেন। 

মূলত এর ধারাবাহিকতায়ই নতুন এ আইনটি পাশ করে দেশটির আইনসভা। তবে আইনটির বিষয়ে বিশদ কোনো তথ্য এখনো প্রকাশ্যে আসেনি। তবে দেশটির স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে দেখা যায় অভিভাবকরা তাদের সন্তানদের নৈতিকতা, বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং সামাজিক অভ্যাস লালন করতে উত্সাহিত করার পক্ষপাতী। তারা ‘পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম সমৃদ্ধকরণ’ এর জন্য তহবিল সরবরাহ করার বিষয়টিতে সরকারকে আরো বেশি গুরুত্ব দেওয়ার তাগিদ দেন। 

এদিকে নতুন এ আইনের বিস্তারিত এখনো প্রকাশ না পেলেও চীনের প্রধান সোশ্যাল মিডিয়া সাইট উইবোতে আইনটি মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। অনেক অভিভবাক নতুন এ আইনটির প্রশংসা করছেন। তবে অনেকে আবার প্রশ্ন করেছেন যে স্থানীয় কর্তৃপক্ষ বা অভিভাবকরা নিজেরাই এই কাজটি করবে কিনা।

রেডিওটুডে নিউজ/এমএস/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের